শনি জয়ন্তী 2024

Author: Pallabi Pal | Updated Wed, 29 May, 2024 11:07 AM

হিন্দু ধর্মে শনি জয়ন্তী 2024 উৎসবের বিশেষ গুরুত্ব বলে মনে করা হয়। এই দিনে শনিদেবকে যথার্থভাবে পূজা করা হয়। আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলে রাখি যে শনি জয়ন্তী বছরে দুবার উদযাপিত হয়, একবার বৈশাখ মাসে এবং একবার জ্যেষ্ঠ মাসে। আমাদের এই বিশেষ নিবন্ধে আমরা জানব এ বছর কোন দিনে শনি জয়ন্তী উদযাপিত হচ্ছে, কোন কোন কাজ যা ভুল করেও এই দিনে করা উচিত নয়, রাশিচক্র অনুযায়ী কী কী ব্যবস্থা নেওয়া যেতে পারে যার মাধ্যমে আপনি শনি দেবের প্রসন্নতা পেতে পারেন, জেনে নিন শনি জয়ন্তী সম্পর্কিত কিছু মজার মজার তথ্যও।


2024 এ শনি জয়ন্তী কবে?

যেমনটি আমরা আগেও বলেছি যে শনি জয়ন্তী বছরে দুবার পালিত হয়। কিছু জাগাতে শনি জয়ন্তী বৈশাখ অমবস্যার দিনে পালিত হয় আর কিছু জায়গাতে শনি জয়ন্তী জৈষ্ঠ্য মাসের অমবস্যাতে পালিত হয়ে থাকে। এই বছর বৈশাখ অমবস্যা 8 মে র দিন আর জৈষ্ঠ্য অমবস্যা 6 জুনে। এই সময় এই দুটি দিনেই আলাদা-আলাদা জাগাতে শনি জয়ন্তী 2024 পালিত হবে।

ভবিষ্যতের সাথে জড়িত যে কোন সমস্যার সমাধানের জন্য বিদ্যান জ্যোতিষীয়দের সাথে কথা বলুন

শনি জয়ন্তীর গুরুত্ব

শাস্ত্র অনুযায়ী শনি জয়ন্তী উৎসবের বিশেষ গুরুত্ব রয়েছে বলে মনে করা হয়। এই দিনে সূর্য পুত্র শনিদেবের জন্মদিন পালিত হয়। জ্যোতিষশাস্ত্রে শনিদেবকে ন্যায়ের দেবতা বলা হয়, অর্থাৎ তিনি মানুষকে তার কর্ম অনুসারে ফল দেন। যাদের কাজ ভালো তাদের শনিদেবকে ভয় পাওয়ার দরকার নেই, বরং শনি তাদের পরিশ্রমের পরিণাম দেয় এবং যাদের কাজ ভালো হয় না তাদের শনিদেবকে ভয় করতে হতে পারে বা ভয় পাওয়া উচিত এবং এই ধরনের লোকদের উপর শনির প্রকোপ অবশ্যই দেখা যায়।

আপনার কুন্ডলীতে শনির স্থিতি কেমন? শনি রিপোর্ট থেকে জানুন জবাব

এবার আসুন আমরা এগিয়ে যাই এবং জেনে নেওয়া যাক যে শনির অশুভ প্রভাব কমাতে শনি জয়ন্তীতে শনিদেবের পূজা করার জন্য কোন পদ্ধতি অবলম্বন করা উচিত। এছাড়াও অনেকে শনি জয়ন্তীর দিনেও শনিদেবের উপবাস/ব্রত রাখেন। যদি কোনো ব্যক্তির কুণ্ডলীতে শনিদোষ থাকে বা শনির স্থিতি দুর্বল হয়, তাহলে বিশেষ করে এই ধরনের ব্যক্তিদের শনি জয়ন্তীর দিন ব্রত রাখা উচিত, তারপর শনি মন্দিরে গিয়ে সরিষার তেল, কালো তিল, নীল ফুল নিবেদন করা উচিত। শমীর পাতা অর্পণের পরামর্শ দেওয়া হয়। এটি অবশ্যই তাদের শনির প্রকোপ থেকে মুক্তি পেতে সাহায্য করবে।

শনি জয়ন্তী উৎসবকে সনাতন ধর্মে বিশেষভাবে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই দিনে শনিদেবের আরাধনা করলে ব্যক্তি শনির সাড়ে-সতী ও শনির ধৈয়ার অশুভ প্রভাব থেকে মুক্তি পান। এর পাশাপাশি শনিদেবের পূজা করলে ব্যক্তি ব্যবসা ও চাকরিতেও উন্নতি ও সাফল্য লাভ করে।

শনি দেব জয়ন্তী 2024: শুভ মুহূর্ত

সর্বপ্রথম কথা বলা যাক শনি জয়ন্তী 2024 র শুভ শুভ মুহূর্তের যা এই বছর বৈশাখ অমায়া 7 মে 2024 সকাল 11:40 মিনিট থেকে শুরু হয়ে যাবে এবং সমাপ্তি 8 মে সকাল 8:40 মিনিটে হবে। এই কারণেই 8 মে শনি জয়ন্তী পালিত হচ্ছে। শনি পূজার সময়ের কথা বলা হচ্ছে, সন্ধ্যা 5 থেকে 7 টা হতে চলেছে। আমরা যদি জ্যৈষ্ঠ মাসের শনি জয়ন্তীর কথা বলি অর্থাৎ 6 জুন শনি জয়ন্তীর কথা বলি তাহলে এর শুভ সময় ভিন্ন হবে। জুন মাসের অমাবস্যা 5 জুন 2024 তারিখে 7:54 এ শুরু হবে এবং 6 জুন 6:07 এ শেষ হবে।

শনি জয়ন্তী কথা

সূর্যদেবের বিবাহ রাজা দক্ষের কন্যা সাঁঝকে বিবাহ করেছিলেন। সূর্য দেবতার তিন সন্তান মনু, যমরাজ ও যমুনা। পৌরাণিক কথা অনুসারে, বলা হয়ে থাকে যে একবার সাঁঝ তার পিতা দক্ষকে সূর্যের তেজ দ্বারা সৃষ্ট সমস্যার কথা উল্লেখ করেছিলেন। তখন রাজা দক্ষ কন্যার কথা কানে তোলেন নি। তিনি বলেছিলেন যে আপনি এবার থেকে সূর্যের অর্ধাঙ্গিনী। তার বাবা এই কথা বললে, সাঁঝ তার তপস্যার শক্তি দিয়ে তার ছায়া প্রকাশ করে এবং তার নাম রাখে সুবর্ণা।

পরে, সূর্য দেবতার স্ত্রী সাঁঝ ছায়ার গর্ভ থেকে শনিদেবের জন্ম হয়। শনিদেবের গায়ের রং ছিল খুবই কালো। যখন সূর্যদেব জানতে পারলেন যে সুবর্ণা তাঁর অর্ধাঙ্গিনী নয়, তখন সূর্যদেব শনিদেবকে তাঁর পুত্র হিসাবে গ্রহণ করতে অস্বীকার করেন। এতে শনিদেব ক্রোধান্বিত হয়ে সূর্যদেবের উপর চোখ পড়ে যার ফলে সূর্যদেব কালো হয়ে যান এবং সারা পৃথিবীতে অন্ধকার ছড়িয়ে পড়ে। বিচলিত হয়ে সূর্য দেবতা শিবের কাছে গেলেন। তখন ভগবান শিব তাকে ছায়ার কাছে ক্ষমা চাইতে বললেন, তখন সূর্য দেবতা ছায়ার কাছে ক্ষমা চাইলেন এবং তখনই তিনি শনির ক্রোধ থেকে মুক্তি পান।

শনি জয়ন্তী সঠিক পূজো বিধি

পূজোর বিধির ব্যাপারে কথা বললে,

ক্যারিয়ারের হচ্ছে চিন্তা! এক্ষণি অর্ডার করুন কগ্নিএস্ট্রো রিপোর্ট

শনি জয়ন্তীর দিন ভুল করেও করবেন না এই ভুলগুলি

শনি জয়ন্তীর ধার্মিক গুরুত্ব

শনি জয়ন্তী 2024 র উৎসবের একটি বিশেষ তাৎপর্য রয়েছে। শনিদেবকে শিবের পরম ভক্ত বলা হয়। সেবা ও ব্যবসার মতো কাজের ওস্তাদ হিসেবেও তাকে বিবেচনা করা হয়। কথিত আছে, শনিদেব যেদিকে সরাসরি তাকায়, সেখানেই বিশৃঙ্খলা দেখা দেয়। এটিও বলা হয়ে থাকে যে রাবণ একবার শনিকে বন্দী করলে হনুমান তাকে মুক্ত করেন। তখন শনিদেব প্রসন্ন হয়ে বললেন, যে ব্যক্তি ভক্তি সহকারে বজরঙ্গবলির পূজা করবে তার ওপর কখনো শনি দোষের প্রভাব পড়বে না। এছাড়াও, শনিদেবের আশীর্বাদ সবসময় এই ধরনের ব্যক্তিদের উপর থাকে।

শনি জয়ন্তীতে রাশিনুসারে করুন এই জ্যোতিষীয় উপায়

মেষ রাশি: মেষ রাশির জাতক জাতিকাদের শনি জয়ন্তীর দিন সরিষার তেল বা কালো তিলের বীজ দান করা উচিত।

বৃষভ রাশি: শনি জয়ন্তীর দিন বৃষভ রাশির জাতক জাতিকাদের উচিত গরিব ও অভাবী মানুষকে কালো কম্বল দান করা।

মিথুন রাশি: শনি জয়ন্তীর দিন গুরুজনদের শ্রদ্ধা করুন এবং কিছু উপহার দিন। এছাড়াও শনি মন্দিরে যান এবং শনিদেব সম্পর্কিত জিনিস দান করুন।

কর্কট রাশি: কর্কট রাশির জাতক জাতিকাদের শনি জয়ন্তীর দিন গরিবদের কালো তিল, উড়দ, সরিষার তেল এবং বস্ত্র দান করা উচিত।

সিংহ রাশি: সিংহ রাশির জাতক জাতিকাদের শনি জয়ন্তীর দিন হনুমান র পুজো করা উচিত, তার পর শনিদেবের পুজো এবং ছায়া দান করা উচিত।

কন্যা রাশি: কন্যা রাশির জাতক জাতিকাদের উচিত শনি জয়ন্তীর দিন শনি মন্দিরে গিয়ে শনির পূজা করা এবং শনি মন্ত্র জপ করা।

তুলা রাশি: তুলা রাশির জাতক জাতিকাদের শনি জয়ন্তীর দিন শনিদেবের পূজা করা উচিত। এরপর কালো বা নীল জামা, তিল, কম্বল ইত্যাদি অভাবী লোকদের দান করুন।

বৃশ্চিক রাশি: শনি জয়ন্তীর দিন হনুমানের পূজা করুন। পুজোর পর কালো কুকুরের সেবা করুন।

ধনু রাশি: ধনু রাশির জাতক জাতিকাদের শনি জয়ন্তীর দিন পিপল গাছের পুজো এবং সরিষার তেলের প্রদীপ জ্বালানো উচিত।

মকর এবং কুম্ভ রাশি: মকর এবং কুম্ভ রাশির মানুষের শাসক গ্রহ হল শনি নিজেই। এমন পরিস্থিতিতে শনি জয়ন্তীর দিন বিধি-অর্চনা করার পর শনির প্রিয় জিনিসগুলি অভাবগ্রস্তদের দান করুন।

মীন রাশি: মীন রাশির জাতক/জাতিকাদের শনি জয়ন্তীর দিন হলুদ বস্ত্র, হলুদ, জাফরান দান করা উচিত এবং সম্ভব হলে বিষ্ণু চালিসা পাঠ করা উচিত।

সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ক্লিক করুন: এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

আমরা আশা করি যে, আপনার এই নিবন্ধটি ভালো লেগেছে, এস্ট্রসেজের সাথে যুক্ত থাকার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ জানাই

Talk to Astrologer Chat with Astrologer