জুন 2024 ওভারভিউ

Author: Pallabi Pal | Updated Fri, 17 May 2024 02:44 PM IST

জুন মাসে তাপ চরমে। জুন 2024এ সময় মানুষ সূর্যের প্রকোপে ভোগে বলে মনে হয়। এখন শীঘ্রই মে মাস আমাদের বিদায় জানাতে চলেছে এবং জুন তার শুরুর জন্য পুরোপুরি প্রস্তুত।এটি বছরের ষষ্ঠ মাস এবং যদি আমরা এই মাসের আবহাওয়ার কথা বলি তবে জুনের মেজাজ কিছুটা রুক্ষ থাকে কারণ জ্যৈষ্ঠ মাস হওয়ায় সূর্য তার শীর্ষে থাকে। তবে প্রতি মাসের মতো এ মাসেও আপনার কৌতূহল থাকবে, কেমন যাবে জুন মাস এবং এই মাসে আর কী কী লুকিয়ে আছে? চাকরি হোক বা ব্যবসা, আপনার ক্যারিয়ার কি গতি পাবে? এই সব প্রশ্নের উত্তর পাবেন অ্যাস্ট্রোসেজের এই বিশেষ ওভারভিউ।


আপনি জ্ঞানী জ্যোতিষীদের সাথে কথা বলে ভবিষ্যত সম্পর্কিত যে কোনও সমস্যার সমাধান পাবেন।

এই নিবন্ধটি পাঠকদের কথা মাথায় রেখে বিশেষভাবে তৈরি করা হয়েছে, যাতে আপনি কেবল আপনার মনে অতভুত প্রশ্নের উত্তরই পাবেন না, তবে এই জুন সালের 2024 জুন মাসে প্রধান রোজা, উৎসব, গ্রহন এবং গোচর সম্পর্কেও তথ্য পাবেন। ব্যাংক ছুটির তারিখগুলিও পাওয়া যাবে। এছাড়াও আমরা আপনাকে জানাব যে জুন মাসে জন্মগ্রহণকারী ব্যক্তিদের ব্যক্তিত্ব কী এবং এই ব্যক্তিদের অন্যদের থেকে কী আলাদা করে তোলে। তো চলুন শুরু করা যাক “জুন 2024” এর এই নিবন্ধটি।

2024 জুন এই বিশেষত্ব করে বিশেষ

এবার আসুন আমরা এগিয়ে যাই এবং জুন 2024-র উপর ভিত্তি করে এই নিবন্ধে এক নজর দেখি।

2024 জুন জ্যোতিষীয় তথ্য আর হিন্দু পঞ্জিকার গণনা

জুন এই সালের ক্যালেন্ডার অনুসারে, 2024 সালের জুন মাসের ষষ্ঠ মাসটি পূর্বাভাদ্রপদ নক্ষত্রের অধীনে কৃষ্ণপক্ষের নবম তারিখে অর্থাৎ 01 2024 জুন তারিখে শুরু হবে এবং এটি অশ্বিনী নক্ষত্রের অধীনে কৃষ্ণপক্ষের দশম তারিখে অর্থাৎ 30 জুন 202-এ শেষ হবে। এই মাসের পঞ্জিকা সম্পর্কে আপনাকে সচেতন করার পরে, এখন আমরা সেই ব্যক্তিদের সম্পর্কে কথা বলব যারা জুন মাসে জন্মগ্রহণ করেছিলেন।

এটিও পড়ুন: রাশিফল 2024

বৃহৎ কুন্ডলীতে লুকিয়ে আছে আপনার জীবনের পুরো রহস্য, জেনে নিন গ্রহের গতিবিধির সম্পূর্ণ হিসাব।

জুন মাসে জন্মগ্রহণকারী ব্যক্তিদের ব্যক্তিত্বে এই গুণগুলো

আমরা সবাই খুব ভালো করেই জানি যে "কেউই পারফেক্ট নয়" অর্থাৎ কোনো মানুষই সর্বগুণ সম্পন্ন নয়। প্রতিটি মানুষের ব্যক্তিত্বের মধ্যে ভাল এবং খারাপ উভয় গুণ রয়েছে যা তাকে অন্যদের থেকে আলাদা করে তোলে। যদিও, এই গুণাবলী এবং ত্রুটিগুলির ভিত্তিতে, আমরা কোন ব্যক্তির প্রতি আকৃষ্ট হই, কিন্তু আপনি কি জানেন যে তিনি যে মাসে জন্মগ্রহণ করেন তা প্রতিটি ব্যক্তির আচরণ এবং প্রকৃতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই ধারাবাহিকতায়, আসুন জেনে নেওয়া যাক জুন মাসে জন্ম নেওয়া ব্যক্তিদের মধ্যে কী কী বৈশিষ্ট্য পাওয়া যায়।

জ্যোতিষশাস্ত্র অনুসারে, আপনার জন্মদিন যদি জুনে পড়ে, তবে এটি বছরের ষষ্ঠ মাস। এই মাসে জন্ম নেওয়া মানুষের রাশি হল মিথুন বা কর্কট। এই ব্যক্তিদের বেশিরভাগই খুব ভাল প্রকৃতির এবং সর্বদা আবেগে পূর্ণ। তাদের স্বভাব সম্পর্কে যা তাদের সবচেয়ে বিশেষ করে তোলে তা হল তাদের নম্রতা এবং দয়া। এই লোকেরা উদারতায় পূর্ণ যার কারণে তারা অন্যদের সাহায্য করতে এগিয়ে থাকে এবং কাউকে সাহায্য করতে কখনও পিছপা হয় না। তারা জনগণ ও তাদের কাছের মানুষদের মধ্যে খুবই জনপ্রিয়।

জুন মাসে জন্মগ্রহণকারী জাতক/জাতিকারা খুব মিলনপ্রবণ হয় এবং তাদের মানুষের সাথে মেলামেশা করতে খুব বেশি সময় লাগে না। অন্যান্য লোকেরা শীঘ্রই তাদের ভাল স্বভাবের দ্বারা প্রভাবিত হয়। কিন্তু, এই মানুষগুলো প্রায়ই তাদের কল্পনার জগতে হারিয়ে যায়। আমরা যদি বলি যে জুন মাসে জন্মগ্রহণকারীরা দিনের বেলায় স্বপ্ন দেখতে পছন্দ করে, তা বলে ভুল হবে না। তাদের জন্য স্থির হয়ে বসে থাকা খুব কঠিন কারণ তাদের মনে সবসময় কিছু না কিছু চলছে।

যখন তাদের মেজাজের কথা আসে, জুন মাসে জন্মগ্রহণকারী জাতক/জাতিকারা বেশ মেজাজে থাকে। ফলস্বরূপ, কখন তাদের মেজাজ পরিবর্তন হবে তা অনুমান করা খুব কঠিন কারণ এক মুহুর্তে এই লোকদের হাসতে হাসতে দেখা যায় এবং পরের মুহুর্তে তারা আপনার উপর রেগে যেতে পারে। এই ব্যক্তিরা তাদের আবেগ নিয়ন্ত্রণে দক্ষ।

যতদূর তাদের পছন্দ-অপছন্দের বিষয়, তারা দামী কাপড় কিনতে পছন্দ করে। এছাড়া তিনি গান ও নাচের প্রতিও আগ্রহী। এই ব্যক্তিদের চমৎকার যোগাযোগ দক্ষতা আছে এবং তাদের কথা দিয়ে মন জয় করতে পারদর্শী। আমরা যদি নেতিবাচক দিকটি দেখি, জুন মাসে যাদের জন্মদিন তারা প্রতিটি বিষয়ে রাগ করে, কিন্তু যত তাড়াতাড়ি তারা রেগে যায়, তারা তত তাড়াতাড়ি ঠান্ডা হয়ে যায়। এই লোকেরা খুব জেদী এবং একটি বিষয়ে অবিচল থাকে, তাই তারা এটিতে লেগে থাকে যার কারণে তাদের অনেক সময় ক্ষতির সম্মুখীন হতে হয়।

জুন মাসে জন্মগ্রহণকারী ব্যক্তিরা তাদের পেশা হিসাবে ডাক্তার, সাংবাদিক, শিক্ষক, ব্যবস্থাপক এবং কর্মকর্তা ইত্যাদি হতে পছন্দ করেন। এছাড়াও, তারা নাচ, গান, চিত্রাঙ্কন বা শিল্প সম্পর্কিত কাজ করতে পছন্দ করে এবং এটিকে তাদের পেশা হিসাবে বেছে নেয়।

জুনমাসে জন্মগ্রহণকারীদের জন্য শুভ সংখ্যা: 6, 9

জুনমাসে জন্মগ্রহণকারী ব্যক্তিদের শুভ রং: সবুজ, হলুদ, বেগুনী

জুনমাসে জন্মগ্রহণকারী ব্যক্তিদের জন্য শুভ দিন: মঙ্গলবার, শনিবার, শুক্রবার

জুনমাসে জন্মগ্রহণকারীদের জন্য শুভ রত্ন: রুবী

জুন মাসে জন্মগ্রহণকারী ব্যক্তিদের ব্যক্তিত্ব সম্পর্কে আকর্ষণীয় তথ্য জানার পর, আমরা এবার এই মাসে আসতে চলা ব্যাংক ছুটির বিষয়ে কথা বলব।

2024 জুন কবে-কবে হবে ব্যাঙ্ক অবকাশ?

দিন ব্যাঙ্ক অবকাশ কোন রাজ্যে মান্য হবে
9 জুন 2024, রবিবার মহরানা প্রতাপ জয়ন্তী হিমাচল প্রদেশ, হরিয়ানা, রাজস্থান
10 জুন 2024, সোমবার শ্রী গুরু অর্জুন দেব শহীদ দিবস পাঞ্জাব
14 জুন 2024, শুক্রবার প্রথম রাজা উৎসব উড়িষ্যা
15 জুন 2024, শনিবার রাজা সংক্রান্তি উড়িষ্যা

15 জুন 2024, শনিবার

বাইএমএ দিবস মিজোরাম
17 জুন 2024,সোমবার ইদ-উল-অধা (বকরীদ) সারা দেশে (অরুণাচল প্রদেশ, চণ্ডীগড়, দাদরা ও নগর হাভেলি, দমন ও দিউ, সিকিম ছাড়া)
18 জুন 2024, মঙ্গলবার ইদ-উল-অধা (বকরীদ) র অবকাশ জম্মু ও কাশ্মীর
22 জুন 2024,শনিবার সন্ত কবীর জয়ন্তী ছত্তিশগড়, হিমাচল প্রদেশ, হরিয়ানা, পাঞ্জাব
30 জুন 2024, রবিবার রেমনা নি মিজোরাম

2024 জুন প্রমুখ ব্রত এবং উৎসবের তিথিগুলি

তিথি উৎসব
02 জুন 2024, রবিবার অপরা একাদশী
04 জুন 2024, মঙ্গলবার মাসিক শিবরাত্রি, প্রদোষ ব্রত (কৃষ্ণ)
06 জুন 2024, গুরুবার জ্যৈষ্ঠ অমাবস্যা
15 জুন 2024, শনিবার মিথুন সংক্রান্তি
18 জুন 2024, মঙ্গলবার নির্জলা একাদশী
19 জুন 2024, বুধবার প্রদোষ ব্রত (শুক্ল)
22 জুন 2024, শনিবার জ্যেষ্ঠ পূর্ণিমা ব্রত
25 জুন 2024, মঙ্গলবার সংকষ্টী চতুর্থী

বর্ষ 2024 এ হিন্দু ধর্মে সকল উৎসব এবং পর্বের সঠিক তিথিগুলি জানার জন্য ক্লিক করুন: হিন্দু ক্যালেন্ডার 2024

জুন মাসে আগামী ব্যাঙ্ক অবকাশ আর ব্রত-উৎসবের তিথিগুলি জানার পরে এবার আমরা এই মাসে পালিত হতে চলা উৎসবের গুরুত্ব জানা যাক।

অপার একাদশী ব্রত (022024 জুন, রবিবার): সারা বছরের সমস্ত একাদশী তিথির মধ্যে অপরা একাদশীতে ভগবান ত্রিবিক্রমের পূজা করা হয়। এই একাদশী জ্যেষ্ঠ কৃষ্ণ একাদশী ও অচলা একাদশী নামে পরিচিত। অপরা একাদশীর অর্থের দিকে লক্ষ্য করলে দেখা যায়, এটি অপরিসীম পুণ্যের একাদশীর সাথে সম্পর্কিত। বিশ্বাস করা হয় যে এই একাদশীর উপবাস করলে পুণ্য, সম্পদ ও খ্যাতি পাওয়া যায়। এছাড়া এই ব্রত মানুষকে ব্রহ্মা হত্যা এবং ভূতপ্রেত জীবনের মতো গুরুতর পাপ থেকে মুক্তি দেয়।

মাসিক শিবরাত্রি (04 2024 জুন, মঙ্গলবার) : ভগবান শিব সনাতন ধর্মে "শিব শঙ্কর" এবং "দেবতাদের প্রভু মহাদেব" নামে পরিচিত কারণ তাঁর ভক্তদের সন্তুষ্ট হতে তাঁর সময় লাগে না। মহাশিবরাত্রি উৎসব প্রতি বছর ভক্তদের দ্বারা অত্যন্ত বিশ্বাস ও ভক্তি সহকারে পালিত হয়। সেই সময়ে, প্রতি মাসে যে মাসিক শিবরাত্রি আসে তারও অনেক গুরুত্ব রয়েছে যা কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে পড়ে। এমনটা বিশ্বাস করা হয় যে ভক্তরা মাসিক শিবরাত্রি ব্রত করেন, তাদের জীবন থেকে সমস্ত সমস্যা ও ঝামেলা দূর হয়ে যায়।

জৈষ্ঠ্য অমবস্যা (06 2024 জুন, গুরুবার): অমাবস্যা তিথিকে পূর্বপুরুষদের নৈবেদ্য প্রদান এবং দান ইত্যাদি করার জন্য শ্রেষ্ঠ বলে মনে করা হয়। এছাড়া জ্যেষ্ঠ মাসের অমাবস্যা শনি জয়ন্তী হিসেবেও পালিত হয় যা এর গুরুত্ব বহুগুণ বাড়িয়ে দেয়। যেহেতু এটি শনি জয়ন্তী, তাই এই দিনে শনিদেবের পূজা ফলপ্রসূ হয়। বিপরীতে, উত্তর ভারতে বিবাহিত মহিলারা তাদের স্বামীর দীর্ঘায়ু কামনা করার জন্য এই দিনে বট সাবিত্রী ব্রত পালন করেন।

মিথুন সংক্রান্তি (15 2024 জুন): সূর্য গ্রহকে নয়টি গ্রহের রাজা বলা হয় এবং যখন এটি একটি রাশি থেকে অন্য রাশিতে স্থানান্তর করে তখন তাকে সংক্রান্তি বলা হয়। আমরা আপনাকে বলি যে সূর্যের এই গোচর প্রতি মাসে ঘটে এবং এইভাবে বছরে মোট 12টি সংক্রান্তি হয়। যদিও, মিথুন সংক্রান্তি গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচিত হয় কারণ এটি দান, ধর্ম, তর্পণ এবং স্নান ইত্যাদি করার জন্য শুভ। এখন জুন মাসে সূর্য মহারাজ বৃষ রাশি থেকে মিথুন রাশিতে প্রবেশ করবেন, তাই এটি মিথুন সংক্রান্তি নামে পরিচিত।

নির্জলা একাদশী (18 2024 জুন, মঙ্গলবার): নির্জলা একাদশীকে হিন্দু ধর্মে শ্রেষ্ঠ বলে মনে করা হয়। পৌরাণিক বিশ্বাস অনুসারে, ভীমসেন নির্জলা একাদশীর উপবাস করেছিলেন, তাই এটি ভীমসেন একাদশী নামেও পরিচিত। কথিত আছে যে এই একাদশীর ব্রত করলে বছরে আসা সমস্ত একাদশীর মতোই শুভ ফল পাওয়া যায়। এই উপবাসে সূর্যোদয় থেকে পরবর্তী সূর্যোদয় পর্যন্ত নির্জলা একাদশী থাকতে হয়, তাই একে নির্জলা একাদশী বলা হয়। এই তিথিতে ভগবান বিষ্ণুর পূজা করা হয়।

প্রদোষ ব্রত (কৃষ্ণ) (19 2024 জুন, बुधवार): প্রদোষ ব্রত অত্যন্ত শুভ বলে মনে করা হয় এবং পঞ্চাং অনুসারে প্রতি মাসের ত্রয়োদশী তিথিতে এই ব্রত পালন করা হয়। যাইহোক, প্রদোষ ব্রত কৃষ্ণ ও শুক্লপক্ষের ত্রয়োদশীতে মাসে দুবার পড়ে। এই উপবাসে ভগবান শিবের পূজা করা হয়। ধর্মীয় গ্রন্থে উল্লেখ আছে যে এই দিনে ভোলে বাবা আনন্দে কৈলাস পর্বতে নৃত্য করেন।

জ্যৈষ্ঠ পূর্ণিমা ব্রত (22 2024 জুন, শনিবার): জ্যৈষ্ঠ মাসকে অত্যন্ত শুভ ও শুভ বলে মনে করা হয় এবং এই তিথি স্নান, দান এবং অন্যান্য ধর্মীয় কর্ম সম্পাদনের জন্য শ্রেষ্ঠ। জ্যেষ্ঠ পূর্ণিমা সম্পর্কে বলা হয় যে এই পূর্ণিমা তিথিতে যে ব্যক্তি গঙ্গা নদীতে স্নান করেন, তার সমস্ত মনোবাঞ্ছা পূরণ হয়। এছাড়াও, ব্যক্তির সমস্ত পাপ ধ্বংস হয়। আসুন আমরা আপনাকে বলি যে জ্যেষ্ঠ পূর্ণিমার সেই সমস্ত লোকদের জন্যও বিশেষ তাৎপর্য রয়েছে যারা বিবাহে বিলম্ব বা বিবাহে বাধার সম্মুখীন হন।

সংকোষ্ঠী চতুর্থী (25 2024 জুন, মঙ্গলবার): সংকষ্টী চতুর্থী গৌরীর পুত্র ভগবান গণেশকে উৎসর্গ করা হয় যাকে প্রথম উপাসক বলা হয়। হিন্দু ধর্মে, প্রতিটি শুভ ও শুভ কাজ শুরু করার আগে ভগবান গণেশকে স্মরণ ও পূজা করার একটি ঐতিহ্য রয়েছে। যে ব্যক্তি বাধা দূরকারী ভগবান গণেশের আশীর্বাদ ও আশীর্বাদ পেতে চান তার জন্য সংকষ্টী চতুর্থীর উপবাস সর্বোত্তম বলে প্রমাণিত হয় কারণ এই দিনে ভগবান গণেশের পূজা করার প্রথা রয়েছে। পঞ্চাঙ্গ অনুসারে, প্রতি মাসের কৃষ্ণ ও শুক্লপক্ষের চতুর্থী তিথিতে প্রদোষ ব্রত পালন করা হয়। এটা বিশ্বাস করা হয় যে এই উপবাস পালন করে, ভগবান গণেশ তার ভক্তদের জীবন থেকে সমস্ত ঝামেলা এবং বাধা দূর করেন।

জুন 2024 র ব্রত-উৎসবের পরে এবার জানা যাক এই মাসের ধার্মিক গুরুত্ব।

ধামিক দৃষ্টি থেকে জুন মাস

বছরের প্রতিটি দিন, মাস ও দিনের নিজস্ব তাৎপর্য রয়েছে যা নিজস্ব বৈশিষ্ট্য নিয়ে আসে। প্রতি বছরে বারোটি মাস থাকে এবং প্রতিটি মাস সনাতন ধর্মে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়। ক্যালেন্ডারের কথা বললে, জুন মাস শুরু হবে জ্যৈষ্ঠ মাস দিয়ে আর শেষ হবে আষাঢ়ে। হিন্দু ক্যালেন্ডারে, জুন হল জ্যৈষ্ঠ মাস এবং গ্রেগরিয়ান ক্যালেন্ডারে, এই মাসটি সাধারণত মে-জুন মাসে পড়ে। এই মাস জ্যেষ্ঠ ও জেট নামেও পরিচিত। যাইহোক, 2024 সালে, জ্যৈষ্ঠ মাস 24 মে 2024 তারিখে শুরু হবে এবং 22শে জুন 2024 তারিখে জ্যৈষ্ঠ পূর্ণিমার সাথে শেষ হবে।

জ্যৈষ্ঠের ধর্মীয় গুরুত্ব সম্পর্কে বলতে গেলে, এই মাসে সূর্যপূজাকে বিশেষ হিসাবে বিবেচনা করা হয় কারণ জ্যৈষ্ঠ মাসে সূর্য অত্যন্ত শক্তিশালী এবং শক্তিশালী অবস্থানে থাকে, তাই পৃথিবীর স্বাভাবিক জীবন গরমে ভুগছে বলে মনে হয়। তাদের জ্যেষ্ঠতার কারণে এই মাসকে জ্যেষ্ঠ বলা হয়। এছাড়াও, এই মাসে সূর্য মহারাজ বৃষ রাশি থেকে বেরিয়ে মিথুন রাশিতে প্রবেশ করবেন, যার কারণে এই দিনটি মিথুন সংক্রান্তি হিসাবে পালিত হবে। অন্যদিকে, জ্যৈষ্ঠ মাস মানুষকে জীবনে জলের গুরুত্ব বোঝাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কারণ এই সময়ে তীব্র গরমে পুকুর ও জলাশয় শুকিয়ে যায়। তবে মঙ্গলবার জ্যৈষ্ঠে হনুমানের পূজা করলে ফল হয়।

আষাঢ় মাসও শুরু হবে জুনেই। আসুন আমরা আপনাকে বলি যে আষাঢ় হিন্দু বছরের চতুর্থ মাস এবং এটি জুন বা জুলাই মাসে পড়ে। জ্যৈষ্ঠ শেষ হতে না হতেই আষাঢ় মাস শুরু হবে। 2024 সালে, আষাঢ় 23 জুন থেকে শুরু হবে এবং এটি 21শে জুলাই 2024 আষাঢ় পূর্ণিমার দিনে শেষ হবে। আষাঢ় মাসের পূর্ণিমা গুরু পূর্ণিমা নামেও পরিচিত।

আমরা আগেই বলেছি যে, হিন্দু ধর্মে মাসের নামগুলি রাশির ভিত্তিতে রাখা হয়। সহজ কথায়, মাসের পরিবর্তনের সময় যে নক্ষত্রে চাঁদ উপস্থিত থাকে তার নামানুসারে মাসের নামকরণ করা হয়েছে। সুতরাং, এই পূর্ণিমার দিনে, চাঁদ পূর্বাষাঢ় এবং উত্তরাষাঢ় নক্ষত্রের মধ্যে থাকে, তাই এই মাসটি আষাঢ় নামে পরিচিত। এই মাসটি প্রচণ্ড তাপ থেকে মুক্তি দেয় এবং বৃষ্টির ফোঁটা আমাদের শীতল করতে সহায়তা করে।

ধর্মীয় দৃষ্টিকোণ থেকে, আষাঢ় মাসটি বিশ্বের পালনকর্তা ভগবান বিষ্ণুর উদ্দেশ্যে উত্সর্গীকৃত এবং এই মাসে তাঁর পূজা করা উপকারী প্রমাণিত হয়। আষাঢ়ে দান, স্নান, তপস্যা ও পূজা ইত্যাদি করলে মানুষ শুভ ফল লাভ করে। মিথুন সংক্রান্তি, গুপ্ত নবরাত্রি, জগন্নাথ রথযাত্রা ইত্যাদির মতো বড় উৎসব এই মাসে আসে। এই রথযাত্রায় অংশ নিতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ আসেন। দেবশয়নী একাদশীও আষাঢ়ে পড়ে এবং এই একাদশী থেকে ভগবান বিষ্ণু চার মাস নিদ্রায় যান। এর মাধ্যমে চাতুর্মাস শুরু হয় এবং এমন পরিস্থিতিতে এই চার মাসে সকল প্রকার শুভ বা শুভ কাজ নিষিদ্ধ করা হয়।

অনলাইন সফটওয়ারে বিনামূল্যে পান জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন

2024 জুন হতে চলা গ্রহণ আর গোচর

জুন মাসের ব্রত, উৎসব, ব্যাংক ছুটি এবং ধর্মীয় তাৎপর্য জানার পর এখন আমরা এই মাসে সংঘটিত ক্রান্তিকাল ও গ্রহন সম্পর্কে কথা বলব। 2024 সালের জুন মাসে, গ্রহগুলির অবস্থান এবং অবস্থার মোট 9টি পরিবর্তন দেখা যাবে যার মধ্যে 5টি প্রধান গ্রহ গোচর করবে এবং এর মধ্যে একটি গ্রহ তার রাশিচক্র 2 বার পরিবর্তন করবে যখন গ্রহগুলির গতিবিধি এবং অবস্থার পরিবর্তন হবে 4টি। বার তাই দেরি না করে জেনে নেওয়া যাক এই গ্রহগুলোর গোচর সম্পর্কে।

মঙ্গলের মেষ রাশিতে গোচর (01 2024 জুন): মঙ্গল গ্রহ, যা লাল গ্রহ নামে পরিচিত, 1 জুন, 2024এ বিকাল 03 টা বেজে 27 মিনিটে মঙ্গল মেষ রাশিতে গোচর করবে।

বুধ বৃষ রাশিতে অস্ত (02 2024 জুন): গ্রহের রাজকুমার হিসাবে পরিচিত বুধ এবার 2024 সালের 02 জুন সন্ধ্যা 06 টা বেজে 10 মিনিটে বৃষভ রাশিতে অস্ত হতে চলেছে।

বৃহস্পতি বৃষভ রাশিতে উদয় (03 2024 জুন): বৃহস্পতি গ্রহটি দেবতাদের গুরুর মর্যাদা পেয়েছে এবং এর উদয় ও অস্ত বিশ্বকে প্রভাবিত করে। এবার এটি 03 জুন 2024 এ দুপুর 03বেজে মিনিটে 21 মিনিটে উদয় হতে চলেছে।

শুক্রের মিথুন রাশিতে গোচর (122024 জুন): শুক্র, প্রেম, বিলাসিতা এবং বস্তুগত আনন্দের জন্য দায়ী গ্রহ, 12 জুন, 2024 তারিখে সন্ধ্যা 06:15 মিনিটে শুক্রের মিথুন রাশিতে গোচর হতে চলেছে।

বুধের মিথুন রাশিতে গোচর (142024 জুন): বুধ, বুদ্ধিমত্তা, বক্তৃতা এবং যুক্তির জন্য দায়ী গ্রহ হিসাবে বিখ্যাত, 14 জুন, 2024এ রাত 10:55 মিনিটে মিথুন রাশিতে গোচর করবে।

মিথুন রাশিতে সূর্যের গোচর (152024 জুন): জ্যোতিষশাস্ত্রে, সূর্য ঈশ্বর নয়টি গ্রহের রাজার মর্যাদা পেয়েছেন এবং এবার এটি 15 জুন 2024 তারিখে 12:16 মিনিটে সূর্য্যের মিথুন রাশিতে গোচর হতে চলেছে।

বুধের মিথুন রাশিতে উদয় (272024 জুন): আবারও জুন মাসে, সকালে বুধ গ্রহের অবস্থার পরিবর্তন হবে এবং তার নির্ধারিত অবস্থা থেকে বেরিয়ে এসে 27 তারিখ ভোর 04:22 মিনিটে বুধ মিথুন রাশিতে উদিত হবে।

বুধের কর্কট রাশিতে গোচর (292024 জুন): জ্যোতিষশাস্ত্রে, বুধকে একটি দ্রুতগামী গ্রহ হিসাবে বিবেচনা করা হয় এবং তাই, এটি 29 জুন 2024 তারিখে দুপুর 12:13 মিনিটে বুধ কর্কট রাশিতে গোচর করবে।

কুম্ভ রাশিতে শনি বকরি (292024 জুন): সূর্যের পুত্র শনি, ন্যায়বিচার এবং কর্মের দাতা হিসাবে পরিচিত, 29শে জুন, 2024এ রাত 11 টা বেজে 40 মিনিটে নিজের রাশিচক্রে কুম্ভ রাশিতে বকরি হয়ে যাবে।

দ্রষ্টব্য: 2024 সালে জুন মাসে কোন সূর্যগ্রহণ হবে না।

2024 জুন জন্য 12 রাশিদের রাশিফল আর উপায়

মেষ রাশি

উপায় : শনিবার বারের দিন সকাল-সকাল মন্দির পরিষ্কার করুন।

বৃষভ রাশি

উপায় : শুক্রবার দিন মাতা মহালক্ষীর পূজো করুন।

মিথুন রাশি

উপায় : বুধবার মা গরুকে সবুজ চারণ বা সবুজ শাকসবজি খাওয়ান।

কর্কট রাশি

উপায় : মঙ্গলবার হনুমানর মন্দিরে পাকা লাল ডালিম নিবেদন করুন।

সিংহ রাশি

উপায় : প্রতিদিন শ্রী আদিত্য হৃদয় স্তোত্র পাঠ করুন।

কন্যা রাশি

উপায় : শুক্রবার দিন ছোট কন্যাদের সাদা মিষ্টি দিন।

বর্ষ 2024 এ কী আপনার জীবনে প্রেমের আগমন হবে ? প্রেম রাশিফল 2024 পাবেন জবাব

তুলা রাশি

উপয় : দেবী দুর্গার পূজা করুন এবং নিয়মিত শ্রী দুর্গা চালিসা পাঠ করুন।

বৃশ্চিক রাশি

উপায় : মঙ্গলবার শ্রী বজরং বাণীর পাঠ করুন।

ধনু রাশি

উপায় : বৃহস্পতিবার ব্রাহ্মণ বা শিক্ষার্থীদের খাবার দিন।

মকর রাশি

উপায় : শনিবার শ্রী শনি চালিসা পাঠ করুন।

কুম্ভ রাশি

উপায় : ছোট মেয়েদের পা ছুঁয়ে তাদের আশীর্বাদ নিন।

মীন রাশি

উপায় : অমাবস্যায় শিবলিঙ্গে একজোড়া সাপ নিবেদন করুন।

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

Talk to Astrologer Chat with Astrologer