জৈষ্ঠ্য মাস 2024 - Jaishthy Mas 2024 in Bengali

Author: Pallabi Pal | Updated Fri, 17 May 2024 03:08 PM IST

হিন্দি ক্যালেন্ডারের তৃতীয় মাস জৈষ্ঠ্য মাস 2024। গ্রেগরিয়ান ক্যালেন্ডারে এটি মে এবং জুন মাসে পড়ে। জৈষ্ঠ্য মাস কে জেঠ মাসও বলা হয়, যার অর্থ বড়। এই মাসে, তাপ তার শীর্ষে এবং সূর্যের রশ্মি মানুষকে ঘামিয়ে দেয়। এই মাসে, সূর্য দেব তাঁর উগ্র রূপে বিরাজ হয়ে থাকেন, তাই জৈষ্ঠ্য সবচেয়ে কঠিন কারণ এটি সবচেয়ে গরম কালের মাস। সনাতন ধর্মে, জৈষ্ঠ্য এ জল সংরক্ষণের দিকে বেশি মনোযোগ দেওয়া হয়, তাই এই মাসে জলকে খুব গুরুত্ব দেওয়া হয়। জ্যৈষ্ঠ মাসে, গঙ্গা দশেরা এবং নির্জলা একাদশীর মতো উপবাস পালন করা হয় এবং এই উপবাসগুলি প্রকৃতিতে জল সংরক্ষণের বার্তা দেয়। গঙ্গা দশেরার সময়, পবিত্র নদীগুলির পূজা করা হয় এবং নির্জলা একাদশী পানীয় জল ছাড়াই পালন করা হয়।


ভবিষ্যতের সাথে জড়িত যে কোন সমস্যার সমাধানের জন্য বিদ্যান জ্যোতিষীয়দের সাথে কথা বলুন

শাস্ত্রে বর্ণিত হয়েছে জৈষ্ঠ্য মাস 2024 র বিশেষ ধর্মীয় তাৎপর্য। ধর্মীয় বিশ্বাস অনুসারে, জ্যৈষ্ঠ মাসে হনুমানের , সূর্যদেব ও বরুণ দেবের বিশেষ পূজা করা হয়। আসুন আমরা আপনাকে বলি যে বরুণ জলের দেবতা, সূর্য আগুনের দেবতা এবং হনুমানকে কলিযুগের দেবতা হিসাবে বিবেচনা করা হয়। এই পবিত্র মাসে প্রার্থনা-কীর্তন করলে অনেক ধরনের গ্রহ দোষ থেকে মুক্তি পাওয়া যায়।

অ্যাস্ট্রোসেজের এই নিবন্ধে, আমরা আপনাকে জ্যৈষ্ঠ মাসের সাথে সম্পর্কিত সমস্ত আকর্ষণীয় তথ্য বিস্তারিত ভাবে বলব, যেমন এই মাসে কোন ব্রত এবং উৎসব গুলি আসবে? এ মাসে কী ধরনের ব্যবস্থা গ্রহণ করলে উপকার হবে? এই মাসের ধর্মীয় গুরুত্ব কি? আর এই মাসে মানুষের কি কি বিষয়ে বিশেষ নজর দেওয়া উচিত এবং কি দান করা উচিত, কি করা উচিত নয় এবং কি করা উচিত? আমরা আপনাকে এখানে এই ধরনের অনেক তথ্য প্রদান করব, তাই নিবন্ধটি শেষ পর্যন্ত পড়ুন।

জৈষ্ঠ্য 2024 মাস: তিথি

জ্যৈষ্ঠ মাস বুধবার, 22 মে 2024 থেকে শুরু হবে এবং 21 জুন 2024 শুক্রবার শেষ হবে। জ্যৈষ্ঠ মাস ভগবান বিষ্ণুর সবচেয়ে প্রিয় মাস। এরপর শুরু হবে আষাঢ় মাস। এই মাসে ভগবান বিষ্ণুর পূজার বিশেষ গুরুত্ব ব্যাখ্যা করা হয়েছে। একটি ধর্মীয় বিশ্বাস আছে যে এই মাসে সমস্ত দেব-দেবীর আরাধনা করলে সমস্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় এবং ব্যক্তি সুখ ও সমৃদ্ধি লাভ করে।

জৈষ্ঠ্যর গুরুত্ব

সনাতন ধর্মে জ্যৈষ্ঠ মাসকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ বলে মনে করা হয় এবং এই মাসে অনেক ব্রত ও উৎসব পালন করা হয়। এ মাসে জলের বিশেষ গুরুত্ব রয়েছে, তাই এই পবিত্র মাসে জল সংরক্ষণ ও গাছ-গাছালিকে জল দিলে অনেক কষ্ট দূর হয়। এছাড়াও, পূর্বপুরুষরা খুশি হয়। পৌরাণিক কাহিনি অনুসারে, জ্যৈষ্ঠ মাসে ভগবান বিষ্ণু এবং তাঁর চরণ থেকে নির্গত মা গঙ্গার পূজা করা হয়। এর পাশাপাশি জ্যৈষ্ঠ মাসে যে সমস্ত মঙ্গলবার পড়ে তার বিশেষ গুরুত্ব রয়েছে এবং মঙ্গলবারে হনুমানের নামে ব্রত রাখা উচিত। এর দ্বারা সমস্ত মনস্কামনা পূরণ হয়, তাই হিন্দু ধর্মে জ্যৈষ্ঠ মাস অর্থাৎ জৈষ্ঠ মাসকে অত্যন্ত বিশেষ বলে মনে করা হয়। কথিত আছে যে এই মাসে পালন করা সমস্ত ব্রত এবং উৎসব ব্যক্তির জন্য প্রচুর উপকার দেয়।

এছাড়াও বলা হয়ে থাকে যে জৈষ্ঠ্য মা গঙ্গা পৃথিবীতে অবতরণ করেছিলেন এবং এই দিনটি গঙ্গা দশেরা নামে পরিচিত। এ ছাড়া ভগবান শনিদেবও জ্যৈষ্ঠ মাসে জন্মগ্রহণ করেছিলেন। এসব কারণে হিন্দু ধর্মে জ্যৈষ্ঠ মাসকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত তথ্য, জানুন গ্রহের চলনের সম্পূর্ণ লেখা-ঝোখা

জৈষ্ঠ্য আগামী প্রমুখ ব্রত-উৎসব

জ্যৈষ্ঠ মাসে অর্থাৎ 22 মে 2024 থেকে 21 জুন 2024 পর্যন্ত সনাতন ধর্মের অনেকগুলি প্রধান ব্রত এবং উৎসব আসতে চলেছে, যা নিম্নরূপ:

তিথি দিন ব্রত এবং উৎসব
23 মে 2024 শুক্রবার অপরা একাদশী
24 মে 2024 শনিবার প্রদোষ ব্রত (কৃষ্ণ)
25 মে 2024 রবিবার মাসিক শিবরাত্রি
27 মে 2024 মঙ্গলবার জ্যৈষ্ঠ অমাবস্যা
06 জুন 2024 শুক্রবার নির্জলা একাদশী
08 জুন 2024 রবিবার প্রদোষ ব্রত (শুক্ল)
11 জুন 2024 বুধবার জ্যেষ্ঠ পূর্ণিমা ব্রত
14 জুন 2024 শনিবার সংকষ্টী চতুর্থী
15 জুন 2024 রবিবার মিথুন সংক্রান্তি
21 জুন 2024 শনিবার যোগিনী একাদশী

বর্ষ 2024 এ হিন্দু ধর্মের সব উৎসব এবং ব্রতের তিথিগুলি জানার জন্য ক্লিক করুন: হিন্দু ক্যালেন্ডার 2024

জ্যৈষ্ঠ মাসে জন্মগ্রহণকারী ব্যক্তিদের গুণাবলি

অনেকের জন্মদিন জ্যেষ্ঠ মাসে পড়ে। এই নিবন্ধে আমরা আপনাকে জানাবো জ্যৈষ্ঠ মাসে জন্ম নেওয়া জাতক/জাতিকাদের স্বভাব কেমন হয়ে থাকে এবং তাদের কী কী গুণাবলী রয়েছে। জ্যোতিষশাস্ত্রে নির্দিষ্ট তারিখ ও মাসে জন্ম নেওয়া মানুষের বিভিন্ন গুণ ও বৈশিষ্ট্যও বর্ণিত হয়েছে। কোন ব্যক্তির স্বভাবও বলা যেতে পারে যে মাসে তার জন্ম হয় তার ভিত্তিতে। জ্যোতিষশাস্ত্র অনুসারে, আমাদের জন্মের মাস আমাদের জীবনে ইতিবাচক এবং নেতিবাচকভাবে প্রভাব ফেলে। জ্যৈষ্ঠ মাসে জন্মগ্রহণকারী ব্যক্তিদের কিছু বিশেষ গুণ ও ত্রুটি থাকে। তাই আসুন এই সম্পর্কে বিস্তারিত জানি।

জ্যৈষ্ঠ মাসে জন্মগ্রহণকারী ব্যক্তিরা অত্যন্ত জ্ঞানী এবং আধ্যাত্মিক কর্মের দিকে বেশি আগ্রহী হয়ে পড়েন, যার কারণে তারা ধর্মীয় কর্মে মগ্ন থাকেন। এই লোকেরা তীর্থস্থানে যেতে পছন্দ করে। এই জাতক/জাতিকারা তাদের জীবনসঙ্গীর খুব যত্ন নেয় এবং তাদের অনেক ভালবাসে। জ্যৈষ্ঠ মাসে জন্ম নেওয়া কিছু মানুষকে বিদেশে থাকতে হয়। এছাড়া বিদেশ থেকেও এসব মানুষ সুবিধা পান। এই লোকেরা বেশিরভাগই তাদের বাড়ি থেকে দূরে থাকতে বাধ্য হয়। তাদের মনে কারো প্রতি কোন প্রকার শত্রুতা নেই। এসব মানুষের টাকার অভাব নেই। তারাও দীর্ঘায়ু লাভ করে এবং ভালো কাজে তাদের বুদ্ধিমত্তা ব্যবহার করতে পছন্দ করে।

জ্যোতিষশাস্ত্র অনুসারে, এই ধরনের ব্যক্তি ব্যক্তিগতভাবে খুব ভাগ্যবান। চাকরি হোক বা ব্যবসা, তারা উভয় ক্ষেত্রেই সাফল্য অর্জন করে কারণ তারা খুব চটপটে এবং সময়মতো প্রতিটি কাজ শেষ করার প্রবণতা রাখে। এই মাসে জন্ম নেওয়া মেয়েরা ফ্যাশনে এগিয়ে থাকে এবং ফ্যাশন সম্পর্কে ভালো জ্ঞান রাখে, তাই তারা ফ্যাশন সম্পর্কিত শিল্পে সফল হয়। এই মাসে জন্মগ্রহণকারী ব্যক্তিদের কল্পনাশক্তি খুব প্রবল। তাদের প্রকৃতি উত্সাহী এবং তারা আকর্ষণের কেন্দ্রবিন্দু। এই মাসে জন্ম নেওয়া মানুষের বুদ্ধিমত্তাও খুব প্রখর হয়। তারা তাদের বুদ্ধির সাহায্যে সবচেয়ে কঠিন কাজগুলিও সহজে সমাধান করে।

এই জাতক/জাতিকাদের প্রেম জীবন সম্পর্কে কথা বলতে গেলে, এই জাতক/জাতিকারা খুব রোমান্টিক এবং তারা তাদের সঙ্গীর সাথে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক স্থাপন করতে সক্ষম। তারা তাদের সম্পর্কের খুব যত্ন নেয় এবং অন্য কারো হস্তক্ষেপ পছন্দ করে না। তারা ছোট ছোট জিনিস উপেক্ষা করে এবং জিনিসের সাথে তাদের সম্পর্ক নষ্ট করে না। তাদের স্বভাব রসিক, তাই তাদের সম্পর্ক সুখে ভরপুর থেকে থাকে। তারা তাদের সঙ্গীর জন্য সবকিছু করতে প্রস্তুত থাকে। জ্যৈষ্ঠ মাসে জন্মগ্রহণকারী ব্যক্তিদেরও কিছু নেতিবাচক দিক রয়েছে। যেমন তারা খুব জেদি এবং খুব দ্রুত রেগে যায়, যার কারণে তাদের জীবনে অনেক উত্থান-পতনের সম্মুখীন হতে হতে পারে। তারা যেমন দয়ালু, এই লোকেরাও জিনিসগুলি সম্পর্কে দ্রুত খারাপ বোধ করে। এই লোকেরা সহজেই কাউকে বিশ্বাস করে এবং যে কারণে তারা তাদের জীবনে অনেকবার প্রতারিত হতে পারে।

জ্যৈষ্ঠ মাসে জল দান করার গুরুত্ব

জৈষ্ঠ্য মাস 2024জল দান করার বিশেষ গুরুত্ব রয়েছে। আমরা সবাই জল ছাড়া বেঁচে থাকার কথা ভাবতেও পারি না, তাই বলা হয় জলই জীবন। জল দান করা সর্বদাই উত্তম বলে বিবেচিত হয়েছে তবে জ্যৈষ্ঠ মাসে জল দান করা সর্বোত্তম বলে বিবেচিত হয়। এই মাসে আপনি আপনার বাড়ির ছাদে বা বাগানে পাখিদের জন্য পাত্রে জল ভর্তি করে রাখতে পারেন। পশু-পাখিও প্রকৃতির অমূল্য উপহার এবং জ্যোতিষশাস্ত্রের দৃষ্টিকোণ থেকেও পশু-পাখিকে জল দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। প্রকৃতপক্ষে, সনাতন ধর্মে, প্রত্যেক দেব-দেবীরই কিছু না কিছু বাহন আছে এবং এই বাহনগুলি হল পশু বা পাখি। জ্যৈষ্ঠ মাসে পশু-পাখিকে জল দেওয়া অত্যন্ত পুণ্যের কাজ, এতে ভগবান সন্তুষ্ট হন এবং তাঁর বিশেষ আশীর্বাদ লাভ করেন। এছাড়াও জ্যেষ্ঠ মাসে অসহায় মানুষকে জল, গুড়, সত্তু, তিল ইত্যাদি দান করে ভগবান শ্রী হরি বিষ্ণুও প্রসন্ন হন। এছাড়াও, কেউ পিতৃ দোষ এবং সমস্ত পাপ থেকে মুক্তি পেতে পারে।

অনালাইনে সফটওয়্যার থেকে বিনামূল্যে জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন

জ্যেষ্ঠ মাসে কি করবেন

জ্যেষ্ঠ মাসে কি করা উচিত নয়

বর্ষ 2024 এ কেমন থাকবে স্বাস্থ্য? স্বাস্থ্য রাশিফল 2024 থেকে জানুন জবাব

জ্যেষ্ঠ মাসে এই বিশেষ উপায়গুলি করুন

এই মাসে কিছু বিশেষ উপায় গ্রহণ করতে হবে। এমন বিশ্বাস করা হয় যে এটি দেবী লক্ষ্মীর আশীর্বাদ নিয়ে আসে এবং অর্থের কোন অভাব হয় না। তাহলে আসুন জেনে নেই এই উপায় গুলো সম্পর্কে।

নেতিবাচক শক্তি এড়াতে

জৈষ্ঠ্য মাস 2024প্রতিদিন সকালে সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠে স্নান করে হনুমানের মন্দিরে গিয়ে তুলসী পাতার মালা অর্পণ করুন। এর সাথে হালুয়া-পুরি বা অন্য কোন মিষ্টিও দান করুন। তাঁর রূপের সামনে মাদুরের উপর বসুন, তারপর যথাযথ বিধির সাথে শ্রী হনুমান চালিসা, বজরং বান এবং শ্রী সুন্দরকান্ড পাঠ করুন।

মঙ্গল দোষ থেকে মুক্তি পেতে

যাদের কুণ্ডলীতে মঙ্গল দোষ আছে তাদের জ্যেষ্ঠ মাসে মঙ্গল দোষ থেকে মুক্তি পেতে তামা, গুড় দান করা উচিত।

চাকরির পদোন্নতির জন্য

জৈষ্ঠ্য মাস 2024 সূর্য দেবতার আলো খুব উজ্জ্বল থাকে। এমন অবস্থায় এই পুরো মাসে সূর্যদেবকে অর্ঘ্য নিবেদন করলে ব্যক্তির সম্মান বৃদ্ধি পায় এবং চাকরিতে পদোন্নতিও হয়।

সব সমস্যা থেকে মুক্তি পেতে

গ্রহের দোষ থেকে মুক্তি পেতে জ্যৈষ্ঠ মাসে পশু-পাখিদের জন্য জলের ব্যবস্থা করুন। এটির মাধ্যমে, আপনি আপনার জীবনে চলমান উত্থান-পতন থেকে মুক্তি পেতে পারেন এবং আপনি কখনই অর্থের সমস্যার মুখোমুখি হবেন না।

সুখ এবং সমৃদ্ধির জন্য

জ্যৈষ্ঠ মাসে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে স্নান করার পর তামার পাত্র থেকে সূর্যকে জল অর্পণ করতে হবে। এর সাথে ওম সূর্যায় নমঃ মন্ত্র জপ করতে হবে। মনে রাখবেন জল দেওয়ার সময় সরাসরি সূর্যের দিকে তাকাবেন না। পাত্র থেকে পতিত জলের স্রোতের মধ্য দিয়ে সূর্যদেবকে দেখা উচিত। এতে করে মানুষ সুখ ও সমৃদ্ধি লাভ করে।

জ্যৈষ্ঠ মাস 2024: জ্যেষ্ঠ মাসে রাশিচক্র অনুসারে এই জিনিসগুলি দান করুন

এই বিশেষ মাসে রাশিচক্র অনুযায়ী প্রতিকার করলে সাধক দ্বিগুণ ফল পাবেন। এছাড়াও, সম্পদ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

মেষ রাশি

মেষ রাশির জাতক জাতিকারা জ্যৈষ্ঠ মাসে শুক্রবার একটি লাল কাপড়ে এক মুঠো তেঁতুল এবং হলুদ বেঁধে নিরাপদে রাখুন। এমন বিশ্বাস করা হয় যে এটি সম্পদ অর্জনের পথকে সহজ করে তোলে। প্রতি শুক্রবার শণের বীজ পরিবর্তন করার কথা মনে রাখবেন।

বৃষভ রাশি

বৃষভ রাশিরজৈষ্ঠ্য মাস 2024শঙ্খপুষ্পী গাছের মূল গঙ্গাজল দিয়ে ধুয়ে তাতে জাফরানের তিলক লাগান। এর পরে এটিকে নিরাপদে বা যেখানেই রাখুন আপনার টাকা রাখুন। এতে ব্যবসা দ্বিগুণ গতিতে বৃদ্ধি পাবে এবং অর্থনৈতিক পরিস্থিতিতে স্থিতিশীলতা আসবে।

মিথুন রাশি

মিথুন রাশির জাতক/জাতিকাদের জ্যেষ্ঠ মাসে জলে আখের রস মিশিয়ে স্নান করা উচিত। তারপর কাঁচা দুধ ও জল পিপল গাছে নিবেদন করতে হবে। এটি সৌভাগ্য নিয়ে আসে। এ ছাড়া শিশুর বুদ্ধিবৃত্তিক ক্ষমতা বৃদ্ধি পায়। বাচ্চাদের কথা বলতে অসুবিধা হলে তাদের কথাবার্তার উন্নতি হয়।

কর্কট রাশি

কর্কট রাশির জাতক জাতিকাদের জ্যেষ্ঠ মাসে বাড়িতে সত্যনারায়ণের পূজা করা উচিত এবং তারপর যজ্ঞ করা উচিত এবং পরিবারের মঙ্গল কামনা করা উচিত। এটি রোগ থেকে মুক্তি দেবে এবং পরিবারে সুখ ও সমৃদ্ধি আসবে।

সিংহ রাশি

সিংহ রাশির জাতক জাতিকাদেরজৈষ্ঠ্য মাস 2024র রাতে জলে জাফরান মিশিয়ে দেবী লক্ষ্মীকে অভিষেক করা উচিত। এমন বিশ্বাস করা হয় যে এটি করলে খারাপ কাজগুলি সম্পন্ন হয় এবং শত্রু এবং প্রতিপক্ষরা আপনার উপর আধিপত্য বিস্তার করবে না।

কন্যা রাশি

কন্যা রাশির জাতক/জাতিকাদের এই দিনে জলে এলাচ মিশিয়ে স্নান করা উচিত, এটি আপনার জন্য শুভ হবে। এছাড়াও রাতে দেবী লক্ষ্মীকে এবং নারকেল জলের বুকে নিবেদন করুন। এতে ঋণের সমস্যার সমাধান হয়।

তুলা রাশি

এই দিনে তুলা রাশির জাতক জাতিকাদের বাড়িতে দেবী লক্ষ্মীকে খীর প্রসাদ দিতে হবে এবং তারপর সাতটি মেয়ের মধ্যে বিতরণ করতে হবে। চাকরিতে চলমান সমস্যা দূর করতে এই ব্যবস্থাগুলো কার্যকর হবে। এছাড়াও, এই সমাধানের সাথে আয় বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

বৃশ্চিক রাশি

বৃশ্চিক রাশির জাতক/জাতিকাদের জ্যেষ্ঠ মাসে রাতে বিষ্ণু সহস্ত্রাম বা মাতা লক্ষ্মী চালিসা পাঠ করা উচিত। এটি খ্যাতি এবং ভাগ্য নিয়ে আসে।

ধনু রাশি

এই মাসে ধনু রাশির জাতক জাতিকাদের কাঁচা তুলা হলুদ দিয়ে রঞ্জিত করে বটগাছের চারপাশে মুড়ে দেওয়া উচিত। 11 বার প্রদক্ষিণ করুন এবং এই মন্ত্রটি জপ করুন - ব্রাহ্মণ সহন্তা দেবী সাবিত্রিম লোকমাতরম। সত্যব্রতম্ চ সাবিত্রীম্ যমম্ চাবাহায়ম্যহম্। এটি বিবাহিত জীবনে সুখ আনবে এবং আপনি একটি উপযুক্ত বর পাবেন।

মকর রাশি

মকর রাশির জাতক জাতিকাদের জ্যৈষ্ঠ মাসে ছাতা, খদাউ, লোহা, উরদ ডাল দান করা উচিত যাতে গ্রহের কষ্ট থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও, কালো কুকুরকে রুটি খাওয়ান। এতে করে শনির মহাদশা এড়ানো যায়।

কুম্ভ রাশি

কুম্ভ রাশির জাতক/জাতিকাদের এই দিনে জলে কালো তিল মিশিয়ে স্নান করা উচিত। পরে তেলে ভাজা পুরি গরিবদের মধ্যে বিতরণ করতে হবে। এতে মানসিক, শারীরিক ও আর্থিক সমস্যা দূর হয়।

মীন রাশি

মীন রাশির জাতক জাতিকাদের জ্যৈষ্ঠ মাসে আম ফল দান করা উচিত এবং পথচারীদের জলও দেওয়া উচিত। এটি বাস্তু দোষ থেকে মুক্তি দেয় এবং ঘরে সুখ, শান্তি এবং ইতিবাচক শক্তি নিয়ে আসে।

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

আমরা আশা করি আপনার অবশ্যই আমাদের নিবন্ধটি পছন্দ হয়েছে। যদি তাই হয় তাহলে আপনি অবশ্যই আপনার অন্যান্য শুভাকাঙ্ক্ষীদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ!

Talk to Astrologer Chat with Astrologer