বুদ্ধ পূর্ণিমা 2024 - Budhh Purnima 2024

Author: Pallabi Pal | Updated Fri, 17 May 2024 02:53 PM IST

হিন্দু ধর্মে বৈশাখ পূর্ণিমার বিশেষ তাৎপর্য রয়েছে যা প্রতি বছর বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে পড়ে।বুদ্ধ পূর্ণিমা 2024 এই পূর্ণিমা বুদ্ধ পূর্ণিমা হিসাবেও পালিত হয়। ক্যালেন্ডার অনুসারে, বৈশাখ মাসের পূর্ণিমাকে গৌতম বুদ্ধের জন্মদিন বলে মনে করা হয় এবং এই দিনেই তিনি জ্ঞানলাভ করেছিলেন, তাই এই তারিখটি খুব বিশেষ হয়ে ওঠে। হিন্দু ও বৌদ্ধ উভয় ধর্মের অনুসারীরা বুদ্ধ জয়ন্তী উদযাপন করে। এর সত্য উদাহরণ পাওয়া যায় ভারত সহ বিশ্বের এমন অনেক মন্দিরে যা শ্রী হরি বিষ্ণু এবং ভগবান বুদ্ধের যৌথ মন্দির। তবে সারা বিশ্বে বুদ্ধ পূর্ণিমা যেভাবে পালিত হয় তাতে ভিন্নতা রয়েছে।


আপনি জ্ঞানী জ্যোতিষীদের সাথে কথা বলে ভবিষ্যত সম্পর্কিত যে কোনও সমস্যার সমাধান পাবেন।

এস্ট্রোসেজের এই নিবন্ধটি আপনাকে "বুদ্ধ পূর্ণিমা 2024" সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করবে যেমন তারিখ, শুভ সময় ইত্যাদি। এছাড়াও আমরা আপনাকে বুদ্ধ পূর্ণিমার গুরুত্ব এবং এই দিনে কী করা উচিত এবং কী করা উচিত নয় তাও জানাব। এছাড়াও, কোন ব্যবস্থাগুলি সমস্যার সমাধান করবে ইত্যাদি সম্পর্কেও আমরা আপনাকে অবহিত করব। তাহলে আসুন এই নিবন্ধটি শুরু করি এবং সবার আগে বুদ্ধ পূর্ণিমার তারিখ সম্পর্কে জেনে নেই।

এটিও পড়ুন : রাশিফল 2024

বৃহৎ কুন্ডলীতে লুকিয়ে আছে আপনার জীবনের পুরো রহস্য, জেনে নিন গ্রহের গতিবিধির সম্পূর্ণ হিসাব।

2024 বুদ্ধ পূর্ণিমা: তিথি এবং গুরুত্ব

বুদ্ধ পূর্ণিমা বৌদ্ধ ধর্মের জন্য নিবেদিত একটি বিখ্যাত উৎসব এবং এটি ভগবান গৌতম বুদ্ধের জন্মদিনকে চিহ্নিত করে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, প্রতি বছর বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে বুদ্ধ জয়ন্তী পালিত হয়। গ্রেগরিয়ান ক্যালেন্ডারে এই পূর্ণিমা সাধারণত মে বা এপ্রিল মাসে হয়।

2024 বুদ্ধ পূর্ণিমা তিথি : 23 মে 2024, গুরুবার

পূর্ণিমা তিথির আরম্ভ: 22 মে 2024 র সন্ধ্যা 06 বেজে 49 মিনিট থেকে,

পূর্ণিমা তিথির সমাপ্তি: 23 মে 2024 র সন্ধ্যা 07 বেজে 24 মিনিট পর্যন্ত।

বুদ্ধ পূর্ণিমার ধার্মিক গুরুত্ব

বুদ্ধ জয়ন্তী ছাড়াও বুদ্ধ পূর্ণিমার ধর্মীয় তাৎপর্য সম্পর্কে কথা বলতে গেলে এটি বৈশাখ পূর্ণিমা নামে পরিচিত। 2024 বুদ্ধ পূর্ণিমা বৈশাখ শুক্লপক্ষের পূর্ণিমাকে বুদ্ধ পূর্ণিমা বা পিপল পূর্ণিমা বলা হয়। ঠিক আছে, আমরা সকলেই জানি যে প্রতি মাসের পূর্ণিমা বিশ্বের স্রষ্টা ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয় এবং এই দিনে তাকে খুব ভক্তি সহকারে পূজা করা হয়। এছাড়াও, বৈশাখ পূর্ণিমা ভগবান বুদ্ধের জন্মবার্ষিকী এবং নির্বাণ দিবস হিসাবে সারা দেশে অত্যন্ত আড়ম্বর সহকারে পালিত হয়। আসুন আমরা আপনাকে বলি যে ভগবান বুদ্ধকে শ্রী হরির নবম অবতার হিসাবে বিবেচনা করা হয়, তাই তিনি দেবতার মর্যাদা পেয়েছেন।

ভারত সহ এশিয়ার বেশিরভাগ অঞ্চলে তাঁর অনুসারী পাওয়া যায় এবং তাই বুদ্ধ পূর্ণিমা দেশটির পাশাপাশি সমগ্র এশিয়ায় পালিত হয়। ভারতের বিহারে অবস্থিত বোধগয়া হল ভগবান বুদ্ধকে উৎসর্গ করা একটি পবিত্র তীর্থস্থান যেখানে মহাবোধির একটি মন্দির রয়েছে। এই মন্দিরটি বৌদ্ধ ধর্মের মানুষের বিশ্বাসের কেন্দ্র। ধারণা করা হয়, এই স্থানে ভগবান বুদ্ধ যৌবনে সাত বছর কঠোর তপস্যা করেছিলেন এবং এখানেই বুদ্ধত্ব লাভ করেছিলেন।

বর্ষ 2024 এ হিন্দু ধর্মের সমস্ত উৎসব এবং পরবের সঠিক তিথি জানার জন্য এখানে ক্লিক করুন: হিন্দু ক্যালেন্ডার 2024

বুদ্ধ জয়ন্তীর দিন বৌদ্ধ ধর্মে বিশ্বাসী মানুষ দূর-দূরান্ত থেকে বোধগয়ায় যান। বুদ্ধ পূর্ণিমার 2024 এই দিনে বোধি গাছের পূজা করা হয় কারণ বিশ্বাস করা হয় যে এই গাছের নীচে ভগবান বুদ্ধ বোধি লাভ করেছিলেন। বুদ্ধ পূর্ণিমার দিনে মানুষ উপবাস করে এবং আচার-অনুষ্ঠানের সাথে পূজা করে। যদিও, এই পূর্ণিমা তিথিটিও ভগবান বিষ্ণুর সাথে সম্পর্কিত, তাই এই দিনে ভগবান বুদ্ধের পাশাপাশি চাঁদ এবং ভগবান বিষ্ণুর পূজা করার প্রথা রয়েছে। এই তিথিতে দান করলে ব্যক্তি পুণ্য লাভ করে।

হিন্দু ধর্মে বৈশাখ পূর্ণিমার নিজস্ব গুরুত্ব রয়েছে কারণ এটি বছরের পূর্ণিমা তিথির মধ্যে সেরা। বুদ্ধ পূর্ণিমার 2024 র দিনে গঙ্গা নদীর পবিত্র জলে এবং তীর্থস্থানে স্নান করাকেও শুভ ও পাপ নাশক বলে মনে করা হয়। কথিত আছে যে বৈশাখের পূর্ণিমা তিথিতে সূর্য মেষ রাশিতে অবস্থান করে, তাই নিয়ম-কানুন মেনে এই উপবাস পালন করলে সুখ ও শান্তি পাওয়া যায়।

ধর্মরাজ পূজা করে আশীর্বাদ পাবেন

বুদ্ধ পূর্ণিমা 2024 র দিনে মৃত্যুর দেবতা যমরাজের পূজা করার প্রথাও রয়েছে। এই তিথিতে জল ভর্তি পাত্র, জুতা, ছাতা, পাখা, সত্তু, থালা-বাসন ইত্যাদি দান করা শুভ বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে যে ব্যক্তি দান করেন তিনি গোদানের সমান পুণ্য লাভ করেন। এতে করে ধর্মরাজের আশীর্বাদ পাওয়া যায় এবং ব্যক্তির অকালমৃত্যুর ভয় থাকে না।

বুদ্ধ পূর্ণিমাতে কী করবেন?

অনলাইন সফটওয়ারে বিনামূল্যে পান জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন

বুদ্ধ পূর্ণিমাতে কী করবেন না?

বুদ্ধ পূর্ণিমায় আপনার রাশি অনুযায়ী করুন এই প্রতিকার, আপনার ভাগ্য উজ্জ্বল হবে।

মেষ রাশি

মেষ রাশির জাতক জাতিকাদের বুদ্ধ পূর্ণিমার 2024 য় ভগবান বিষ্ণুর সাথে লক্ষ্মীর পূজা করা উচিত। এছাড়াও, বিষ্ণুজিকে হলুদের তিলক লাগান এবং লক্ষ্মীজিকে সিঁদুর অর্পণ করুন।

বৃষভ রাশি

এই দিনে বৃষভ রাশির জাতক জাতিকাদের ভগবান বুদ্ধের মূর্তির সামনে একটি প্রদীপ জ্বালানো উচিত এবং বাড়ির প্রবেশদ্বারে একটি ঘি প্রদীপও রাখা উচিত। এতে করে পরিবারে সুখ-সমৃদ্ধি বজায় থাকে।

মিথুন রাশি

মিথুন রাশির জাতক জাতিকাদের বৈশাখ পূর্ণিমায় লক্ষ্মী দেবীকে প্রসাদ হিসেবে খীর নিবেদন করা উচিত এবং পুরো পরিবারকে দেওয়ার পর নিজেও তা খাওয়া উচিত।

কর্কট রাশি

কর্কট রাশির জাতক জাতিকাদের জীবনে সমস্যা দেখা দিলে বুদ্ধ পূর্ণিমার 2024 য় চন্দন দিয়ে ভগবান বিষ্ণুর তিলক লাগান। আপনি চাইলে লাড্ডু গোপালের দুধে জাফরান মিশিয়ে স্নান করতে পারেন।

সিংহ রাশি

সিংহ রাশির জাতক জাতিকাদের বুদ্ধ পূর্ণিমা র 2024 উপলক্ষে ভগবান সত্যনারায়ণের গল্প শোনা উচিত। এছাড়াও, চরণামৃত প্রসাদ নিবেদন করুন। এতে করে পরিবারের আর্থিক অবস্থা স্থিতিশীল থাকে এবং সমৃদ্ধি আসে।

কন্যা রাশি

কন্যা রাশির জাতক/জাতিকাদের জন্য এই পূর্ণিমার দিনে বাড়িতে হবন করা শুভ হবে। বুদ্ধ পূর্ণিমায় আম কাঠ দিয়ে হবন করুন এবং গায়ত্রী মন্ত্র 108 বার জপ করুন। এটি আপনার জীবনে সুখ নিয়ে আসে।

তুলা রাশি

তুলা রাশির জাতক জাতিকাদের জন্য বুদ্ধ পূর্ণিমার 2024 য় দেবী লক্ষ্মীর পূজা ও আরতি ফলদায়ক হবে। এছাড়াও তাদের লাল ফুল অর্পণ করে আপনার জীবন সুখ ও সমৃদ্ধিতে ভরপুর হবে।

বৃশ্চিক রাশি

বৃশ্চিক রাশির জাতক/জাতিকাদের এই দিনে দেবী লক্ষ্মীকে লাল রঙের ফুল অর্পণ করা উচিত। এছাড়াও, ভগবান বিষ্ণুর আরতি করুন। এতে পরিবারে সমৃদ্ধি আসবে।

ধনু রাশি

ধনু রাশির জাতক/জাতিকাদের জন্য, বুদ্ধ পূর্ণিমার 2024 য় ভগবান বিষ্ণুকে হলুদ চাল নিবেদন করুন এবং তাঁর পূজায় হলুদ ফুল ব্যবহার করুন। এটি আপনার জীবনের সমস্ত সমস্যার অবসান ঘটায়।

মকর রাশি

বুদ্ধ পূর্ণিমা 2024 র এই দিনে মকর রাশির জাতক/জাতিকাদের এই পূর্ণিমার দিনে চাঁদকে অর্ঘ্য নিবেদন করা উচিত এবং তাদের পরিবারের মঙ্গল কামনা করা উচিত। এটি করলে আপনার বাড়িতে সমৃদ্ধি বজায় থাকে।

কুম্ভ রাশি

কুম্ভ রাশির জাতক জাতিকাদের বুদ্ধ পূর্ণিমার 2024 র দিন দরিদ্র ও অভাবীদের খাবার খাওয়ানো এবং তাদের প্রয়োজনীয় জিনিসগুলি দান করা উচিত। এই সমাধান আপনার জীবনে সুখ নিয়ে আসে।

মীন রাশি

মীন রাশির জাতক জাতিকাদের বুদ্ধ পূর্ণিমার 2024 র দিনে মন্দিরে যেতে হবে। এই প্রতিকার করলে মানুষের সমস্ত পাপ নষ্ট হয়ে যায়।

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

আমরা আশা করি আপনার অবশ্যই আমাদের নিবন্ধটি পছন্দ হয়েছে। যদি তাই হয় তাহলে আপনি অবশ্যই আপনার অন্যান্য শুভাকাঙ্ক্ষীদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ!

Talk to Astrologer Chat with Astrologer