সূর্য্য গ্রহণ 2022 - Solar Eclipse TEASER in Bengali

সূর্য গ্রহন 022 কথা বললে এই বছর 2022 র প্রথম সূর্য গ্রহন 2022 শীঘ্রই লাগবে। এটি গ্রহন 30 এপ্রিল, 2022 এই ঘটনা ঘটবে এবং মানবজীবনের উপর প্রভাব ফেলবে সূর্য গ্রহনের ঘটনা একটি গুরুত্বপূর্ণ খগোলীয় ঘটনা হল বৈদিক জ্যোতিষের অন্তর্গত গুরুত্বপূর্ণ মানা হয়ে থাকে।

এটি যখন তার গ্রহন স্তরে ছিল তখন পিড়িত স্তরে যেতে হয় এবং প্রতিটি প্রাণীর উপর প্রভাব ফেলতে পারে। যদি বছর 2022-এ সূর্য গ্রহন (Surya Grahan 2022) হয় তাহলে এই বছর দুই সূর্য গ্রহন লাগতে পারে। প্রথম গ্রহন 30 সূর্য এপ্রিল, 2022 তারিখে হবে। এটি আংশিক সূর্য গ্রহন হবে এবং দ্বিতীয় সূর্য গ্রহন 25 অক্টোবর, 2022 শুরু হবে। এটাও আংশিক সূর্যগ্রহণই বলা হবে।

এস্ট্রোসেজ দ্বারা এটি সূর্য গ্রহন 2022 এর বিশেষ নিবন্ধটি আপনাদের জন্য বিশেষ প্রস্তুত করা হয়েছে। আমরা সাল 2022 র প্রথম সূর্য গ্রহন সম্পর্কে সমস্ত তথ্য আপনাকে প্রদান করছি এবং এটিকেও বলার চেষ্টা করা হয়েছে যে এই সূর্য গ্রহন কতটা প্রভাবশালী হবে, কোথায় কোথায় দেখা যাবে এবং বিভিন্ন রাশিতে জন্ম গ্রহণ করা জাতক/জাতিকাদের উপরএই সূর্য গ্রহন কি প্রভাব বিস্তার করবে। কোন রাশির জাতক/জাতিকাদের, সূর্য গ্রহন থেকে লাভ হবে। এই সব কথা সম্পূর্ণরূপে জানতে এবং বোঝানোর জন্য জেনে নিন 2022 র প্রথম সূর্য গ্রহনের প্রতিটি ছোট-বড় কথা।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের গতিবিধির পুরো লেখা-ঝোকা

সূর্য্য গ্রহণ 2022 র তিথি আর সময়

যদি পঞ্জিকা অনুসারে সূর্য গ্রহনের কথা বলা হয় তাহলে বছর 2022 র প্রথম সূর্য গ্রহন ভারতীয় সময় অনুযায়ী 30 এপ্রিল, 022 এর রাত্রি (1 মে 2022 কি প্রাতঃকাল) 00:15:19 থেকে শুরু হয় প্রাতঃকাল 04:07:56 পর্যন্ত হবে। এপ্রিলের মাসে হতে চলা সূর্য গ্রহন 2022 এ আংশিক সূর্যগ্রহন হবে।

এটি সূর্য্য গ্রহন অ্যান্টার্কটিকা ছাড়াও অটল্যান্টিক সূর্য অঞ্চল, প্রশান্ত মহাসাগর এবং দক্ষিণ আমেরিকার দক্ষিণ পশ্চিম অংশে দৃশ্য। এই সূর্য্য গ্রহন ভারতে দেখা যাবে না তাই ভারতে এই সূর্য্য গ্রহণের ধার্মিক প্রভাবের মান্যতা দেওয়া হয় না।

এর পরে বছরের দ্বিতীয় সূর্য গ্রহন 25 অক্টোবর দেখা দিবে। সেটিও আংশিক সূর্য গ্রহনই হবে। তার সম্পর্কে আরও তথ্যের জন্য আপনি আমাদের সাথে জুড়ে থাকুন কারণ আমরা এটির ওপরও বিশেষ লিখন উল্লেখ করছি।

সূর্য্য গ্রহণ কী?

আমরা এমন একটি মহাবিশ্বে বাস করি যেখানে অনেক ধরণের গ্রহ তাদের নিজ নিজ কক্ষপথে চলে। আমাদের আকাশগঙ্গাতে, অনেক গ্রহ সূর্য ঈশ্বরের চারপাশে ঘোরে, যার মধ্যে রয়েছে আমাদের পৃথিবী এবং পৃথিবীর উপগ্রহ চাঁদ পৃথিবীর কক্ষপথে চলে। কখনো কখনো এমন পরিস্থিতির সৃষ্টি হয় যে, পৃথিবী যখন তার কক্ষপথে চলে এবং চাঁদও তার কক্ষপথে চলে, তখন এমন একটি সময় আসে যখন সূর্য, চাঁদ এবং পৃথিবী এমন অবস্থানে আসে।

মাঝখানে চাঁদ আসার কারণে সূর্যের আলো সরাসরি পৃথিবীতে পৌঁছায় না। এমন পরিস্থিতিতে যে ঘটনাটি তৈরি হয় তাকে সূর্যগ্রহণ বলে।

এটি একটি গুরুত্বপূর্ণ ঘটনা যা নক্ষত্রের গতিবিধির কারণে ঘটে এবং কখনও কখনও আমরা এটি পরিষ্কার চোখে দেখতে পাই যেখানে জ্যোতিষশাস্ত্র অনুসারে, সূর্যগ্রহণ একটি বিশেষ সময়কাল যেখানে একটি নির্দিষ্ট গ্রহের ইতিবাচক এবং নেতিবাচক প্রভাব প্রাণীর উপর প্রদর্শিত হয়।

কী হয় আংশিক সূর্য্য গ্রহণ

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, অমাবস্যার দিনে একটি সূর্যগ্রহণ হয়। এটি অনেক ধরনের হতে পারে যেমন পূর্ণ সূর্যগ্রহণ, আংশিক সূর্যগ্রহণ বা বৃত্তাকার সূর্যগ্রহণ। 30 এপ্রিল, 2022 এ সূর্যগ্রহণটি একটি আংশিক সূর্যগ্রহণ কারণ এই গ্রহনের সময় চাঁদ এবং পৃথিবীর মধ্যে দূরত্ব বেশি হবে, যার কারণে সূর্যের শুধুমাত্র একটি অংশ চাঁদের মাঝখানে আসবে। সূর্যের আলো পৃথিবীতে পৌঁছাবে, প্রভাবিত হবে এবং সম্পূর্ণ সূর্যগ্রহণ হবে না। এ কারণে এটিকে আংশিক সূর্যগ্রহণ বলা হবে।

নতুন সালে ক্যারিয়ারে কোন অসুবিধে কগ্নিএস্ট্র রিপোর্ট থেকে দূর করুন

খগ্ৰাস সূর্যগ্রহণের জ্যোতিষীয় সমীকরণ

30 এপ্রিল 2022 তারিখে ঘটতে চলা সূর্যগ্রহণটি মেষ রাশি এবং ভরণী নক্ষত্রে রূপ নেবে। মেষ রাশির অধিকারী মঙ্গল যা সেই দিন কুম্ভ রাশিতে শনির সাথে অবস্থান করবে এবং ভরণী নক্ষত্রের অধিপতি শুক্র যে দিন মীন রাশিতে বৃহস্পতির সাথে অবস্থান করবে। এইভাবে মেষ ও ভরণী নক্ষত্রে জন্মগ্রহণকারীরা এই গ্রহনের বিশেষ প্রভাব পাবেন। যদিও, বিশেষ করে গ্রহনের প্রভাব সেই সমস্ত লোকেদের উপর প্রতিফলিত হবে, যারা সেই সমস্ত স্থানে বাস করে, যেখানে গ্রহন দৃশ্যমান হবে কারণ এটি বিশ্বাস করা হয় যে যেখানে গ্রহন দৃশ্যমান, সেখানে এর সুতক সময় এবং প্রভাব বৈধ, বাকিদের উপর।

মেষ রাশিতে সূর্য ঈশ্বরকে তার উচ্চ এবং শক্তিশালী অবস্থানে বলে মনে করা হয়। এমতাবস্থায়, রাহু কেতু দ্বারা প্রভাবিত হওয়া এবং গ্রহনের প্রভাবে আসা সূর্য দেবতার প্রভাবকে বিশেষভাবে প্রভাবিত করতে পারে এবং এই গ্রহনের প্রভাবের কারণে বিশেষ প্রভাব দেখা যাবে।

সূর্যকে বিশ্বের আত্মা, আত্মা এবং সরকার বা প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি হিসাবে দেখা যায়, যখন চাঁদকে রাণী, মন এবং জল দ্বারা প্রতিনিধিত্ব করা হয়। এমতাবস্থায়, যখন অমাবস্যার সময় সূর্য ও চন্দ্র একত্রে অবস্থান করে এবং রাহু কেতুর প্রভাবে গ্রহন হয়, তখন এই দুটির প্রভাবে কিছু পার্থক্য থাকে যা মানবজীবনকে প্রভাবিত করতে সক্ষম।

সূর্যগ্রহণের সময় সূর্য মেষ রাশিতে চন্দ্রের সাথে এবং রাহু এবং কেতু তুলা রাশিতে অবস্থান করবে। অন্যদিকে, মহারাজের কুণ্ডলীতে বুধ থাকবে বৃষ রাশিতে এবং মঙ্গল ও শনির মিলন হবে কুম্ভ রাশিতে এবং দেব গুরু বৃহস্পতি এবং দানব গুরু শুক্র দেব মীন রাশিতে অবস্থান করবেন। যেসব এলাকায় এই গ্রহনের প্রভাব পড়বে অর্থাৎ এই গ্রহন দৃশ্যমান হবে, সেখানে এর প্রভাব বিশেষভাবে দেখা যাবে। এই গ্রহন ভারতে দৃশ্যমান নয়, তাই এর প্রত্যক্ষ প্রভাব ভারতে দেখা যাবে না, তবে এর প্রভাব বিশ্বের অন্যান্য দেশেও দৃশ্যমান হবে, যার ফলে পরোক্ষভাবে ভারত দেশও আক্রান্ত হতে পারে। আসুন জানার চেষ্টা করি এই সূর্যগ্রহণ কি ধরনের ফলাফল দিতে পারে বা কোন কোন এলাকায় এর প্রভাব দেখা যাবে।

দেশ ও বিশ্বে খগ্ৰাস সূর্যগ্রহণের প্রভাব

এটি একটি খণ্ডগ্রাস অর্থাৎ আংশিক সূর্যগ্রহণ যা মেষ ও ভরণী নক্ষত্রে রূপ নিচ্ছে। খণ্ডগ্রাস সূর্যগ্রহণের প্রধান প্রভাব সেই সব দেশে পড়বে যাদের রাশি মেষ ও ভরণী নক্ষত্র। সূর্যের উপস্থিতির কারণে, যাকে সেসব দেশে ক্ষমতার ব্যাপারে বলা হয়, এমন কিছু দমনমূলক পরিকল্পনা করা হবে যা জনগণের মধ্যে অবিশ্বাস তৈরি করতে পারে এবং এর প্রভাব সুদূরপ্রসারী কারণ এই পারস্পরিক সংঘর্ষের কারণে হতে পারে। কিছু বড় জাতির মধ্যে দেখা কিছু কিছু জায়গায় সরকার পরিবর্তনের, অর্থাৎ অভ্যুত্থানের সম্ভাবনা থাকবে। সরকার কর্তৃক কিছু কঠোর দমনমূলক নীতিও গ্রহণ করা হবে, যা জনগণ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বিরোধিতা করবে। এই গ্রহন কোন অত্যন্ত প্রভাবশালী নেতার জন্য অত্যন্ত বেদনাদায়ক প্রমাণিত হতে পারে এবং তার স্বাস্থ্যও ক্ষতিগ্রস্ত হতে পারে।

এই সূর্যগ্রহণের প্রভাব সেই সমস্ত লোকদের উপর বেশি পড়বে যারা সেনাবাহিনীতে চাকরি করছেন বা বিবাহের মতো কাজে যুক্ত আছেন। ওয়েডিং প্ল্যানার, ম্যানেজার, টেন্ট হাউস, সিকিউরিটি এজেন্সি ইত্যাদির সাথে কাজ করা লোকদের উপর এই গ্রহন বিশেষ প্রভাব ফেলবে। এই গ্রহনটি মহিলাদের জন্যও বিশেষ মনোযোগ দেওয়ার মতো হবে, যাদের স্বাস্থ্য এবং ব্যয়ের প্রবণতা একটি বিশেষ প্রভাব ফেলবে।

মেষ রাশি আগুনের উপাদানের রাশি। এতে, সূর্য অগ্নি উপাদান এবং চাঁদ জল উপাদান প্রতিনিধিত্ব করে। এই গ্রহন ঘটলে মেষ রাশি প্রভাবিত হবে, যার কারণে কিছু জায়গায় অগ্নিসংযোগের সম্ভাবনা থাকতে পারে।

উপরে উল্লিখিত অঞ্চলে বসবাসকারী লোকদের তাদের মানসিক স্বাস্থ্যের বিশেষ যত্ন নেওয়া উচিত এবং এর জন্য প্রতিদিন ধ্যান করা উচিত কারণ এটি করার মাধ্যমে আপনি আপনার মনকে অনেকাংশে নিয়ন্ত্রণে রেখে ভাল অবস্থায় এগিয়ে যেতে পারেন। আপনি যদি কোন ধরনের স্বাস্থ্য সমস্যা অনুভব করেন তবে দেরি না করে আপনার নিকটস্থ ডাক্তারের সাথে যোগাযোগ করুন যাতে আপনি কোন ধরনের সমস্যার সম্মুখীন না হন।

সূর্য্য গ্রহণের ফলে তিন রাশির হবে লাভ

যখনই সূর্যগ্রহণ হবে তখন তা শুভ বলে বিবেচিত হবে না তবে এটি সর্বদা অশুভ হয়ে থাকে, এটি প্রয়োজনীয় নয়, তবে কিছু বিশেষ রাশির জন্য, একটি সূর্যগ্রহণ শুভ ফলও আনতে পারে। যে তিনটি রাশির জন্য 30 এপ্রিল 2022 এর সূর্যগ্রহণ খুব ভাল হবে তার মধ্যে রয়েছে মিথুন, কন্যা এবং কুম্ভ। আসুন আমরা আপনাকে বলি যে এই সূর্যগ্রহণের সময় কোন রাশির জাতক/জাতিকাদের উপকার পাওয়ার সম্ভাবনা প্রবল।

অনলাইন সফটওয়্যার থেকে বিনামূল্যে জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন

এই খণ্ডগ্রাস সূর্যগ্রহণের শুভ প্রভাবের কথা যদি বলি, তাহলে মিথুন, কন্যা ও কুম্ভ রাশির জাতক/জাতিকারা এই সূর্যগ্রহণের শুভ ফল পাবেন।

  • মিথুন রাশির জাতক জাতিকারা আর্থিকভাবে ভালো ফল পাবেন। আপনার আয় বৃদ্ধি পাবে এবং আপনি কিছু বিশেষ সুবিধাও পেতে পারেন। এতে আপনার আর্থিক অবস্থা মজবুত হবে এবং অর্থ সংক্রান্ত সমস্যার অবসান হবে।
  • কন্যা রাশির জাতক জাতিকাদের আকস্মিকভাবে অর্থ পাওয়ার সম্ভাবনা রয়েছে। দীর্ঘদিন ধরে আটকে থাকা কাজ শেষ করার পর আপনার মুখে খুশির ছাপ স্পষ্ট দেখা যাবে। তবে এই সময়ে স্বাস্থ্যের দিকে একটু নজর দিতে হবে।
  • কুম্ভ রাশির জাতক জাতিকাদের সাহস ও বীরত্ব বৃদ্ধি পাবে। আপনার ব্যবসায় উন্নতি হবে এবং আপনার পরিকল্পনা ফলপ্রসূ হবে। কর্মরত ব্যক্তিরাও তাদের কাজে তাদের সহকর্মীদের পূর্ণ সমর্থন পাবেন, যা কর্মক্ষেত্রে আপনার অবস্থানকে শক্তিশালী করবে।

এই তিনটি রাশির এই সূর্যগ্রহণ থেকে সাবধান হওয়া উচিত

এই সূর্যগ্রহণ মেষ রাশিতে ঘটছে, তাই মেষ রাশির মানুষদের বিশেষভাবে সতর্ক থাকতে হবে কারণ তারা স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে পারে এবং মানসিক চাপও তাদের পীড়িত করতে পারে।

সিংহ রাশির জাতক জাতিকাদের সাবধানে দীর্ঘ যাত্রা করা উচিত নয় কারণ স্বাস্থ্য সমস্যায় পড়তে পারে এবং যাত্রার সময় যেকোনো ধরনের অস্বস্তি সমস্যা সৃষ্টি করতে পারে। এই সময়ে, ভাগ্য দুর্বল হওয়ার কারণে সম্মান হ্রাস হতে পারে।

মকর রাশির জাতক জাতিকারা পারিবারিক জীবনে কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন। পারিবারিক কলহের সৃষ্টি হতে পারে এবং পরিবারে মায়ের স্বাস্থ্য খারাপ হতে পারে। এটি সম্ভবত কর্মক্ষেত্রেও আপনাকে প্রভাবিত করবে।

খন্ডগ্রাস সূর্যগ্রহণের প্রতিকার

বৈদিক জ্যোতিষশাস্ত্রে, সূর্য ঈশ্বরকে একটি গুরুত্বপূর্ণ স্থান দেওয়া হয়েছে কারণ তাকে নয়টি গ্রহের রাজা বলা হয় এবং তাকে বিশ্বের আত্মা বলা হয়। সূর্য দেবতার প্রভাবে জীবেরা সুস্থতা লাভ করে। এমন অবস্থায় যখন সূর্যগ্রহণ হয় তখন সূর্যের আভা কমে যায়, যার কারণে কিছু বিশেষ ব্যবস্থা নিতে হয় যাতে সূর্যগ্রহণের নেতিবাচক প্রভাব এড়ানো যায় এবং ভগবান সূর্যের কৃপা বজায় থাকে। ধ্রুবক

এছাড়াও, সূর্যগ্রহণের সময় কিছু বিশেষ মন্ত্র এবং আচার খুব সফল হয়। এই সময়ে ব্যবস্থা গ্রহণ করলে আপনি তাদের দ্বারা ভাল উপকার পাবেন এবং সূর্য দেবতার আশীর্বাদ পাবেন। আসুন জেনে নেওয়া যাক সেই বিশেষ উপায়গুলি কী কী:

  • সূর্য গ্রহণের (Surya Grahan 2022) সময় সূর্যের উপাসনা করা সবচেয়ে উপযুক্ত। সূর্য গ্রহণের সময় এই মন্ত্রটি উচ্চারণ করা বিশেষ ফলদায়ক হবে: "ওম আদিত্য বিদমহে দিবাকরয় ধীমহি তন্নোঃ সূর্যঃ প্রচোদয়াৎ"।
  • স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি পেতে, সূর্যগ্রহণের সময়, ভগবান শিবকে উৎসর্গ করে মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করা উচিত।
  • গ্রহণের সময় ধর্মগ্রন্থ অধ্যয়নে এবং ঈশ্বরের প্রতি মনকে নিয়োজিত করা উচিত।
  • সূর্য গ্রহণের সময় বিশেষ দান করা অত্যন্ত ফলদায়ক এবং পবিত্র নদী ও সঙ্গমে স্নান করাও একটি গুরুত্বপূর্ণ পুণ্য বলে বিবেচিত হয়।
  • ভগবান শিবকে বিশ্বের পিতা বলা হয়, তাই সূর্যগ্রহণের সময় ভগবান শিবের যে কোনও মন্ত্র জপ করা আপনার জন্য খুব উপকারী প্রমাণিত হতে পারে।
  • আপনি যদি কোন মন্ত্রকে সিদ্ধ করতে চান তবে সূর্যগ্রহণের সময়টি সেটির জন্যও খুব উপকারী কারণ এই সময় হাজার গুণ ফল পাওয়া যায়।

যদি আপনি আপনার জীবনের সাথে জড়িত যে কোন সমস্যার সমাধান পেতে চান তাহলে আচার্য্য মৃগাঙ্ক র সাথে এক্ষণি ফোন কলে যুক্ত হন

সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ক্লিক করুন: এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

আমরা আশা করি আপনার এস্ট্রসেজের এই সূর্যগ্রহণ 2022 নিবন্ধটি পছন্দ হয়েছে। আমাদের সাথে যুক্ত থাকার জন্য ধন্যবাদ!

Astrological services for accurate answers and better feature

33% off

Dhruv Astro Software - 1 Year

'Dhruv Astro Software' brings you the most advanced astrology software features, delivered from Cloud.

Brihat Horoscope
What will you get in 250+ pages Colored Brihat Horoscope.
Finance
Are money matters a reason for the dark-circles under your eyes?
Ask A Question
Is there any question or problem lingering.
Career / Job
Worried about your career? don't know what is.
AstroSage Year Book
AstroSage Yearbook is a channel to fulfill your dreams and destiny.
Career Counselling
The CogniAstro Career Counselling Report is the most comprehensive report available on this topic.

Astrological remedies to get rid of your problems

Red Coral / Moonga
(3 Carat)

Ward off evil spirits and strengthen Mars.

Gemstones
Buy Genuine Gemstones at Best Prices.
Yantras
Energised Yantras for You.
Rudraksha
Original Rudraksha to Bless Your Way.
Feng Shui
Bring Good Luck to your Place with Feng Shui.
Mala
Praise the Lord with Divine Energies of Mala.
Jadi (Tree Roots)
Keep Your Place Holy with Jadi.

Buy Brihat Horoscope

250+ pages @ Rs. 399/-

Brihat Horoscope

AstroSage on MobileAll Mobile Apps

Buy Gemstones

Best quality gemstones with assurance of AstroSage.com

Buy Yantras

Take advantage of Yantra with assurance of AstroSage.com

Buy Feng Shui

Bring Good Luck to your Place with Feng Shui.from AstroSage.com

Buy Rudraksh

Best quality Rudraksh with assurance of AstroSage.com
Call NowTalk to
Astrologer
Chat NowChat with
Astrologer