সরস্বতী পূজা - Saraswati puja 2022 in Bengali

এই বছর সরস্বতী পুজো পালিত হবে 5 ফেব্রুয়ারি 2022 তারিখে। হিন্দু শাস্ত্র অনুসারে, এই দিনে শিক্ষার দেবী সরস্বতীর পূজা করার নিয়ম বলা হয়েছে। হিন্দু পঞ্জিকা অনুসারে, প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সরস্বতীর পূজা পালিত হয়।

এস্ট্রসেজের এই বিশেষ নিবন্ধে, সরস্বতী পুজো 2022 এবং বসন্ত পঞ্চমী সম্পর্কে প্রতিটি ছোট বড় এবং গুরুত্বপূর্ণ তথ্য আপনাকে প্রদান করা হচ্ছে। এছাড়াও এই নিবন্ধে জানুনসরস্বতী পুজো 2022 এর শুভ সময় কি? এই দিনে সরস্বতী পূজা কীভাবে করবেন? 2022 সালের সরস্বতী পুজোতে হলুদ রঙের তাৎপর্য কী? আপনি এখানে এই সব কিছু সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন।

ভবিষ্যের সাথে জড়িত যে কোন সমস্যার সমাধান পাবেন বিদ্যান জ্যোতিষীদের সাথে কথা বলুন

সরস্বতী পূজা 2022

সরস্বতী পূজা হিন্দু মাসের মাঘ মাসে শুক্ল পক্ষের পঞ্চম দিন পঞ্চমী তিথিতে পালিত হয়। ভারতে, এই দিনটি বসন্ত ঋতুর (বসন্ত ঋতু) সূচনাও করে। এই দিনে সরস্বতী পূজার নিয়ম অনেক জায়গায় বলা হয়েছে। পঞ্চমী তিথিতে সূর্যোদয় ও মধ্যাহ্নের মধ্যে এই উৎসব পালিত হয়।

যদি পঞ্চমী তিথি অর্ধেক দিন পরে অর্থাৎ মধ্যাহ্নের পরে শুরু হয় তবে পরের দিন সরস্বতী পূজা পালিত হয় এবং এটি পরের দিনের প্রথমার্ধ পর্যন্ত কার্যকর থাকে। যদিও, এই পূজা শুধুমাত্র পরের দিন করা হবে যদি তারিখটি প্রথম দিনের মধ্যভাগের আগে শুরু না হয়, অর্থাৎ পঞ্চমী তিথি যেন পূর্বাহ্নে না হয়। অন্য সব পরিস্থিতিতে প্রথম দিনেই পূজা হবে। এই কারণে, কখনও কখনও সরস্বতী পূজা পঞ্জিকা অনুসারে চতুর্থী তিথিতে পড়ে।

সরস্বতী পূজা 2022 তিথি আর শুভ মুহূর্ত

5 ফেব্রুয়ারী, 2022 (শনিবার)

পুজোর মুহূর্ত: 07:07:19 থেকে 12:35:19 পর্যন্ত

সময়: 5 ঘন্টা 28 মিনিট

তথ্য: উপরে দেওয়া মুহূর্ত নতুন দিল্লীর জন্য মান্য। যদি আপনি শহর অনুসারে সরস্বতী পূজার শুভ মুহূর্ত আর সময় জানতে চান তাহলে এখানে ক্লিক করুন।

ত্রিবেণী যোগে মানানো হবে বসন্ত পঞ্চমী 2022

এই বছর বসন্ত ত্রিবেণী যোগের (সিদ্ধ, সাধ এবং রবি যোগ) সঙ্গম হতে চলেছে। এমন পরিস্থিতিতে, শিক্ষা বা বিদ্যারম্ভের জন্য যে কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার জন্য 2022 বসন্ত পঞ্চমী খুব বিশেষ হতে চলেছে।

যদি সময়ের কথা বলা হয় তাহলে,

সিদ্ধযোগ: 4 ফেব্রুয়ারী তে 7:10 সময় থেকে 5 ফেব্রুয়ারীর সন্ধ্যে 5:40 সময় পর্যন্ত।

সাধ্যযোগ: 5 ফেব্রুয়ারীর সন্ধ্যে 5.41 সময় থেকে আগামী দিনের 6 ফেব্রুয়ারীর সন্ধ্যে 4:52 সময় পর্যন্ত থাকবে।

এছাড়াও এই দিনে রবি যোগের একটি খুব বিশেষ এবং শুভ সংযোগও তৈরি হচ্ছে।

অধিক তথ্য: বসন্ত পঞ্চমীর এই দিনটিকে নিজের মধ্যে একটি স্বয়ংসিদ্ধি শুভ সময় হিসাবেও বিবেচনা করা হয়। এমন পরিস্থিতিতে এই দিনে ত্রিবেণী যোগের শুভ সংযোগ এই দিনের গুরুত্বকে বহুগুণ বাড়িয়ে দেবে।

সরস্বতী পুজোর গুরুত্ব

সরস্বতী পুজোর দিনে বিদ্যা, সঙ্গীত, শিল্প, বিজ্ঞান ও প্রযুক্তির দেবী সরস্বতীর পূজা করার নিয়ম বলা হয়েছে। এই দিনে মা সরস্বতীকে সম্মান জানানো হয়। সরস্বতী পুজো অনেক জায়গায় শ্রী পঞ্চমী এবং অনেক জায়গায় বসন্ত পঞ্চমী নামেও পরিচিত।

এই দিনে লোকেরা জ্ঞান অর্জন এবং তাদের জীবন থেকে অলসতা, সুস্তি এবং অজ্ঞতা থেকে মুক্তি পেতে মা সরস্বতীর পূজা করে। অক্ষর অধ্যয়ম, বিদ্যা আরম্ভ, যাত্রা হাসান সরস্বতী পূজার দিনে সম্পাদিত সবচেয়ে বিখ্যাত আচারগুলির মধ্যে বিবেচিত হয়। এদিন সকালে স্কুল-কলেজে মায়ের আশীর্বাদ কামনায় বিভিন্ন পরিবেশনার আয়োজন করা হয়।

সূর্যোদয় এবং সূর্যাস্তের মধ্যবর্তী সময়কাল, যা পূর্বাহন কাল নামে পরিচিত, সরস্বতী পূজার দিন নির্ধারণ করতে ব্যবহৃত হয়। যেদিন পঞ্চমী তিথি পূর্বাহন কালের অধিপতি হয় সেদিন সরস্বতী পূজা পালিত হয়। কারণ সরস্বতী পূজাও পড়তে পারে চতুর্থী তিথিতে।

জ্যোতিষ শাস্ত্রের অনেক পণ্ডিত বিশ্বাস করেন যে সরস্বতী পূজার এই দিনটি অবুজ মুহুর্ত হয়ে থাকে। এরকম সময় যে কোনো শুভ বা ফলদায়ক কাজ করার জন্য এই দিনের গুরুত্ব বলা হয়েছে। এমন পরিস্থিতিতে সরস্বতী পূজার পুরো দিনটিকেই দেবী সরস্বতীর আরাধনার জন্য অত্যন্ত অনুকূল দিন হিসেবে ধরা হয়।

বসন্ত পঞ্চমীতে সরস্বতী পূজা করার জন্য নির্দিষ্ট কোনো সময় না থাকলেও পঞ্চমী তিথির প্রভাবে এদিনের পূজা যেন হয় সেদিকে বিশেষ খেয়াল রাখতে হবে। এখানে উল্লেখ্য যে, বসন্ত পঞ্চমীর দিনই যে পঞ্চমী তিথি সারাদিন চলে এমন নয়, এমন পরিস্থিতিতে সরস্বতী পূজার আগে পঞ্চমী তিথি কতক্ষণ চলবে তা জানা খুবই জরুরি।

সরস্বতী পূজা ঐতিহ্যগতভাবে পূর্বাহন সময়কালে করা হয়, যখন পঞ্চমী তিথি কার্যকর হয়। পূর্বাহন কাল সূর্যোদয় এবং মধ্যাহ্নের মধ্যে সংঘটিত হয়, যখন স্কুল এবং বিশ্ববিদ্যালয় সহ ভারতের অধিকাংশ লোক সরস্বতী পূজায় অংশগ্রহণ করে।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের গতিবিধির পুরো লেখা-ঝোকা

বসন্ত পঞ্চমী আর সরস্বতী পূজো

বসন্ত পঞ্চমী মা সরস্বতীর জন্মদিন হয়ে থাকে। বসন্ত পঞ্চমীর দিনটি এমন একটি শুভ ও ফলপ্রসূ দিন যখন ছাত্র/ছাত্রী, শিক্ষা প্রতিষ্ঠান এবং যে কোনো ধরনের সৃজনশীল প্রচেষ্টায় নিয়োজিত ব্যক্তি তার জীবনে দেবী সরস্বতীর আশীর্বাদ পেতে পারেন।

মা সরস্বতী হলেন হিন্দু দেবী যিনি সৃষ্টি, জ্ঞান, সঙ্গীত, শিল্প, জ্ঞান এবং শিক্ষার সাথে সম্পর্কিত বলে বিশ্বাস করা হয়। ভারতীয় উপমহাদেশের অনেক জায়গায়, বসন্ত পঞ্চমীর এই শুভ দিনটি শিশুদের স্কুলে পড়া শুরু করার জন্য অত্যন্ত অনুকূল বলে মনে করা হয়। এই দিনে লোকেরা দেবী সরস্বতীকে খুশি করতে এবং তাদের জীবনে তাঁর আশীর্বাদ পেতে মন্দির এবং স্কুল, কলেজ ইত্যাদিতে পূজা এবং অনেক বিধিতে অনুষ্ঠান করে। আপনিও যদি সরস্বতী পূজার পরিকল্পনা করে থাকেন, তাহলে মনে রাখবেন যে এই উৎসবের সঙ্গে যুক্ত রং হল হলুদ। এমন পরিস্থিতিতে দেবী সরস্বতীকে হলুদ শাড়ি, হলুদ ফল, হলুদ মিষ্টি, হলুদ ফুল ইত্যাদি অর্পণ করুন।

সরস্বতী পুজোর দিন হলুদ রংয়ের গুরুত্ব

প্রশ্ন উঠে আসে যে মা সরস্বতীর পূজার সময় বা বসন্ত পঞ্চমীর দিনে হলুদ রঙের ওপর এত গুরুত্ব দেওয়া হয় কেন? এই প্রশ্নের পিছনে আসলে দুটি প্রধান কারণ রয়েছে। প্রথম কারণ, বসন্ত পঞ্চমীর পর ধীরে ধীরে ঠান্ডা কমে যায় এবং তাপমাত্রাও এই সময় বেশ আরামদায়ক হয়ে ওঠে। কারণ এই সময় খুব বেশি ঠান্ডাও নয় আবার খুব গরমও নয়। এই সময় পরিবেশ খুব সুন্দর দেখায়। গাছপালা, পাতা, ফুল, কুঁড়ি সবই এই সময় ফুটতে শুরু করে এবং সরিষার ফসল গ্রামের সৌন্দর্য বাড়িয়ে দেয়। এই সব কারণেই বসন্ত পঞ্চমীর দিনে হলুদ রঙের গুরুত্ব বলা হয়েছে।

এছাড়াও বসন্ত পঞ্চমী সম্পর্কিত আরেকটি কিংবদন্তি অনুসারে বলা হয় যে এই দিনে সূর্য উত্তরায়ণ হয়। সূর্যের রশ্মি এই ধারণার প্রতিনিধিত্ব করে বলে বিশ্বাস করা হয় যে সূর্যের মতো একজন ব্যক্তির জীবন গুরুতর এবং আবেগপূর্ণ হওয়া উচিত। এই দুটি বিশ্বাস এবং সত্যকে সম্মান জানিয়ে বসন্ত পঞ্চমীর দিন হলুদ কাপড় পরা হয়।

নতুন সালে ক্যারিয়ারে কোন অসুবিধে কগ্নিএস্ট্র রিপোর্ট থেকে দূর করুন

বসন্ত পঞ্চমীর দিন কেমন করে করবেন সরস্বতী পুজো

  • সরস্বতী পূজোর দিন তাড়াতাড়ি উঠুন, ঘর পরিষ্কার করুন, পূজোর জন্য প্রস্তুতি করুন এবং স্নান করুন।
  • এই দিন স্নান করার আগে প্রথমে নিম আর হলুদের প্রলেপ নিজের শরীরে অবশ্যই লাগান।
  • স্নানের পরে এই দিন দেবীর মন-পছন্দ রং হলুদ বা সাদা মানা হয়েছে এরকম সময়ে এই দিনে এই রংয়ের কাপড় পড়ুন।
  • পুজো শুরু করার আগে মা সরস্বতীর মূর্তি বা প্রতিমাটি পুজোর জায়গাতে স্থাপিত করুন।
  • সরস্বতী মায়ের ছবির পাশে প্রভু গণেশের মূর্তি স্থাপিত করুন।
  • এই দিনে পূজার স্থানে কোন বই, কোন বাদ্যযন্ত্র, কোন জার্নাল বা কোনও শৈল্পিক জিনিস রাখুন। সঠিকভাবে পূজা সম্পাদনের জন্য একজন জ্ঞানী পুরোহিতের সাহায্য নেওয়া বাঞ্ছনীয়।

তবে হ্যাঁ আপনি যদি এই দিনটি নিজেই পূজা করেন তবে একটি পরিষ্কার প্লেট/থালা নিন এবং কুমকুম, হলুদ, চাল এবং ফুল দিয়ে সাজান এবং ভগবান গণেশ এবং মা সরস্বতীর পূজা করুন এবং তাদের আশীর্বাদ আপনার জীবনে চিরকালের জন্য কামনা করুন।

সরস্বতী পূজা করুন, মন্ত্র পাঠ করুন এবং শেষে আরতি করুন। আপনার পুরো পরিবার সহ এই দিনের পূজায় যুক্ত হওয়ার চেষ্টা করুন। যদি সম্ভব হয়, আপনার বাচ্চাদের এই দিনে মা সরস্বতীর জন্য একটি গান বা একটি যন্ত্র বাজাতে বলুন। আজও ভারতের অনেক গ্রামে, মানুষ বসন্ত পঞ্চমীর দিনে দেবী সরস্বতীর পূজা করার জন্য গান গায় এবং বাদ্যযন্ত্র বাজায়।

বসন্ত পঞ্চমীর দিন আপনি চাইলে কাছের মন্দিরে গিয়েও মা সরস্বতীর পূজা করতে পারেন।

অনলাইন সফটওয়্যার থেকে বিনামূল্যে জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন

সরস্বতী পুজোর বিধি

নিচে আমরা আপনাদের যে জিনিসগুলির তথ্য দিচ্ছি সেটি সেইদিনের পুজোতে অবশ্যই যোগ করুন।

  • এই দিন স্নান করার পরে সাদা বা হলুদ রংয়ের বস্ত্র ধারণ করুন।
  • স্নানের পরে মা সরস্বতীর পূজা করুন এবং তাকে হলুদ ফুল এবং হলুদ রঙের মিষ্টি অর্পিত করুন।
  • মা সরস্বতীকে হলুদ রঙের বস্ত্র অর্পিত করুন এবং উনাকে হলুদ চন্দনের তিলক বা জাফরান তিলক লাগান।
  • বিশ্বাস অনুসারে, বসন্ত পঞ্চমীর দিন কামদেব তাঁর স্ত্রী রতিকে নিয়ে পৃথিবীতে আসেন। কারণ এই দিনে কামদেব পৃথিবীতে আসেন, এমনিভাবে এই দিনে ভগবান বিষ্ণু ও কামদেবের পূজার বিধানও বলা হয়েছে।
  • সরস্বতী পূজার দিনে, সরস্বতী স্রোতের এই গুরুত্বপূর্ণ মন্ত্রটি অবশ্যই জপ করতে হবে।

বা কুন্দেন্দুতুষার্ধবলা বা শুভ্রবস্ত্রব্রত।

বা বীণাবর্দন্ডমন্ডিতকরা বা শ্বেতপদ্মাসন।

বা ব্রহ্মচ্যুত শঙ্করপ্রভৃতিভিরদেবঃ সর্বদা বন্দিতা।

সা মা পাতু সরস্বতী ভগবতী নিশেশজাদ্যপাহা১ ॥

শুক্লম ব্রহ্মবিচার সার পরমমদ্য জগদ্ব্যাপিনি।

বীণা-পুস্তক-ধারণীমভয়দন যদ্যন্ধকারপহম্ ॥

দ্রুত স্ফটিকমালিকম্ বিদ্ধতিন পদ্মাসনে সংস্থিতাম্।

বন্দে তম পরমেশ্বরী ভগবতী বুদ্ধিপ্রদান শারদম ॥2॥

সরস্বতী পুজোর দিন কী করবেন

  • যেমনকি আমরা আপনাকে আগেই বলেছি যে বসন্ত পঞ্চমীর অবুজ মুহুর্তগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়, এমন পরিস্থিতিতে আপনি মুহুর্ত না দেখে এই দিনে যে কোনও শুভ কাজ করতে পারেন।
  • বেদে এটির উল্লেখ আছে যে এই দিনে এমন অনেক শুভ কাজ করা উচিত যাতে আপনি মা সরস্বতীর আশীর্বাদ পেতে পারেন।
  • কথিত আছে মা সরস্বতী আমাদের হাতের তালুতে বসবাস করেন। এমন পরিস্থিতিতে বসন্ত পঞ্চমীর দিন সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে আপনার হাতের তালুর দিকে অবশ্যই দেখুন। এরফলে আপনি অবশ্যই মা সরস্বতীর আশীর্বাদ পাবেন।
  • বসন্ত পঞ্চমীর দিনে শিক্ষা সংক্রান্ত জিনিস দান করলেও শুভ ফল পাওয়া যাবে।
  • অনেকে এই দিনে শিক্ষা সম্পর্কিত জিনিস এবং তাদের বইয়ের পূজা করে এবং বইয়ে ময়ূরের পালক রাখে। এরফলে পড়াশোনার প্রতি আপনার মনোযোগ ও একাগ্রতা বৃদ্ধি পায় এবং আপনি শিক্ষায় সফলতা পান।
  • তবে এই বিশেষ দিনের প্রধান আকর্ষণ হল এই দিনে স্নানের পর সাদা বা হলুদ পোশাকে পূজা করা উচিত।
  • কথিত আছে যে বসন্ত পঞ্চমীর দিন মা সরস্বতীর আরাধনা করলে এবং তাঁর মন্ত্রগুলি জপ করলে পড়াশোনায় সাফল্য পাওয়া যায়, বুদ্ধির বিকাশ ঘটে এবং আমাদের জ্ঞান বৃদ্ধি পায়।

বসন্ত পঞ্চমীর দিন নিজের রাশি অনুসারে মা সরস্বতীর এইভাবে পুজো করুন

এবার এগিয়ে যাওয়া যাক আর জেনে নেওয়া যাক যে আচার্য্য পারুল বর্মা থেকে যে বসন্ত পঞ্চমীর দিন নিজের রাশি অনুসারে কী কী উপায় অবলম্বন করে মা সরস্বতীর কৃপা নিজের জীবনে প্রাপ্ত করা যেতে পারে।

  • মেষ রাশি: মা সরস্বতীর পূজা করুন এবং সরস্বতী কবচ পাঠ করুন।
  • বৃষভ রাশি: মা সরস্বতীকে সাদা ফুল অর্পণ করুন এবং তাঁর কপালে শ্বেত চন্দনের তিলক লাগান।
  • মিথুন রাশি: ভগবান গণেশের পূজা করুন এবং তাকে দূর্বা ঘাস এবং বুন্দি লাড্ডু অর্পিত করুন।
  • কর্কট রাশি: মা সরস্বতীকে ক্ষীর অর্পিত করুন এবং এই ক্ষীর প্রসাদ রূপে শিশুদের মধ্যে বিতরণ করুন।
  • সিংহ রাশি: মা সরস্বতীর পূজা করুন এবং গায়ত্রী মন্ত্র জপ করুন।
  • কন্যা রাশি: সম্ভব হলে, অভাবী ও দরিদ্র শিশুদের বিদ্যা (পড়াশোনা সংক্রান্ত বই দান) করুন এবং সম্ভব হলে এই দিনে তাদের কিছু পড়াশোনা করান।
  • তুলা রাশি:মন্দিরের মহিলা পুরোহিতকে হলুদ রঙের পোশাক দান করুন।
  • বৃশ্চিক রাশি:মা সরস্বতীর পূজা করুন এবং ভগবান গণেশের পূজা করুন এবং তাকে হলুদ মিষ্টি অর্পিত করুন।
  • ধনু রাশি: মা সরস্বতীকে হলুদ চালের ক্ষীর ভোগ দিন এবং সেই ভোগটি প্রসাদ রূপে শিশুদের মধ্যে বিতরণ করুন।
  • মকর রাশি: শ্রমিক শ্রেণীর লোকদের হলুদ ভোজন অর্পিত করুন।
  • কুম্ভ রাশি: মা সরস্বতীর পূজা করুন এবং এই সরস্বতী মন্ত্রটি জপ করুন। ওং এঙ শৃঙ্গ স্রিং হ্রিং সর্স্রেয় নমঃ।
  • মীন রাশি: মা সরস্বতীকে হলুদ ফল অর্পিত করুন। সেই ফল প্রসাদ রূপে শিশুদের ফল দান করুন।

আচার্য্য পারুল বর্মা র সাথে ফোন/চ্যাটের মাধ্যমে এক্ষনি যুক্ত হন

সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ক্লিক করুন: এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

এই আশার সাথে যে, আপনার এই নিবন্ধটি পছন্দ হয়েছে, এস্ট্রসেজের সাথে যুক্ত থাকার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ জানাই।

Astrological services for accurate answers and better feature

33% off

Dhruv Astro Software - 1 Year

'Dhruv Astro Software' brings you the most advanced astrology software features, delivered from Cloud.

Brihat Horoscope
What will you get in 250+ pages Colored Brihat Horoscope.
Finance
Are money matters a reason for the dark-circles under your eyes?
Ask A Question
Is there any question or problem lingering.
Career / Job
Worried about your career? don't know what is.
AstroSage Year Book
AstroSage Yearbook is a channel to fulfill your dreams and destiny.
Career Counselling
The CogniAstro Career Counselling Report is the most comprehensive report available on this topic.

Astrological remedies to get rid of your problems

Red Coral / Moonga
(3 Carat)

Ward off evil spirits and strengthen Mars.

Gemstones
Buy Genuine Gemstones at Best Prices.
Yantras
Energised Yantras for You.
Rudraksha
Original Rudraksha to Bless Your Way.
Feng Shui
Bring Good Luck to your Place with Feng Shui.
Mala
Praise the Lord with Divine Energies of Mala.
Jadi (Tree Roots)
Keep Your Place Holy with Jadi.

Buy Brihat Horoscope

250+ pages @ Rs. 399/-

Brihat Horoscope

AstroSage on MobileAll Mobile Apps

Buy Gemstones

Best quality gemstones with assurance of AstroSage.com

Buy Yantras

Take advantage of Yantra with assurance of AstroSage.com

Buy Feng Shui

Bring Good Luck to your Place with Feng Shui.from AstroSage.com

Buy Rudraksh

Best quality Rudraksh with assurance of AstroSage.com
Call NowTalk to
Astrologer
Chat NowChat with
Astrologer