চন্দ্র গ্রহণ 2021 - Lunar Eclipse in Bengali 2021

আমাদের চন্দ্রগ্রহণ 2021 (Chandra Grahan 2021) এর এই নিবন্ধে, আপনি পড়বেন, 2021 সালে সমস্ত ছোট এবং বড় চন্দ্রগ্রহণ সম্পর্কিত প্রতিটি ছোট এবং বড় তথ্য। এছাড়াও, আমরা আপনাকে সমস্ত চন্দ্রগ্রহণের সময়, তারিখ, আপনার উপর নেমে আসা গ্রহগ্রহের প্রভাব, চন্দ্রগ্রহণের ধর্মীয় ও পৌরাণিক বিশ্বাসগুলি বলব।

সব প্রকারের জ্যোতিষীয় সমাধান পাওয়ার জন্য: প্রশ্ন করুন

সূর্যগ্রহণের মতো চন্দ্রগ্রহণ 2021 ও খুব গুরুত্বপূর্ণ, যার বৈজ্ঞানিক গুরুত্ব ছাড়াও ধর্মীয় ও জ্যোতিষশাস্ত্রীয় গুরুত্ব রয়েছে। সাধারণত, গ্রহনের নাম আসার সাথে সাথেই মানুষের মনে প্রচুর নেতিবাচক চিন্তাভাবনা আসতে শুরু করে, এ কারণেই সম্ভবত আমরা লোকজ ভাষায় গ্রহনটিকে ক্ষতির সাথে দেখতে শুরু করি।

2021 সালের চন্দ্রগ্রহণ সম্পর্কে জানার আগে, আমরা বলতে চাই যে বৈদিক জ্যোতিষ বিশেষজ্ঞের মতে, গ্রহের সময়টিকে পৃথিবীর সমস্ত প্রাণীর জন্য নেতিবাচক প্রভাবের সময় হিসাবে বিবেচনা করা হয়, এটি এড়ানোর অনেক উপায় রয়েছে। এটিকে একটি জ্যোতির্বিজ্ঞানের ঘটনা হিসাবে দেখা হয় যার সময় কোনও শুভ কাজ নিষিদ্ধ করা হয়। আসুন এখন চন্দ্রগ্রহণটি কী বলে মনে হচ্ছে তা বিশদে জেনে নেওয়া যাক।

কোন-কোন স্থিতিতে হয় চন্দ্র গ্রহণ?

বিজ্ঞানের মতে, পৃথিবী যখন সূর্য এবং চন্দ্র পৃথিবীর প্রদক্ষিণ করে একটি সরলরেখায় আসে, যেখানে চাঁদ সূর্যের আলোকে ঢেকে রাখে, পৃথিবী এবং সূর্যের ঠিক মাঝখানে আসে। এই রাজ্যে, একটি সূর্যগ্রহণ রয়েছে, কিন্তু পৃথিবী যখন চাঁদ এবং সূর্যের বিপরীতে আসে, তখন এটি চাঁদের ছায়া জুড়ে থাকে, এটি একটি চন্দ্রগ্রহণ হিসাবে বিবেচিত হয়।

চন্দ্র গ্রহণের পৌরণিক গুরুত্ব

তবে হিন্দু ধর্মের বহু পৌরাণিক গ্রন্থে, সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের সম্পর্ক রাহু-কেতুর সাথে জড়িত। এর পিছনে একটি পৌরাণিক কাহিনী সবচেয়ে প্রচলিত। যা অনুসারে পৌরাণিক কালে স্বরভানু নামে এক দানব থাকতেন, যিনি ক্ষীর সাগর মন্থনের পরে শ্রীকৃষ্ণকে মোহিনী রূপে চালিত করার সময় কয়েক ফোঁটা অমৃতপান করেছিলেন। এই সময়ে, তাঁকে অসুরের পরিবর্তে দেবতার কাতারে স্থাপন করা হয়েছিল, তবে তাঁর ঘাড় থেকে মাত্র কয়েক ফোঁটা অমৃত নেমে এসেছিল যে বহুবারে, সূর্যদেব এবং চন্দ্র দেব ভগবান বিষ্ণুর কাছে তাঁর পার্থক্য উন্মুক্ত করেছিলেন, যার ফলস্বরূপ শ্রী মোহিনী অবতার ভগবান বিষ্ণু এটি পরিধান করে স্বরভানুকে তাঁর সুদর্শন চক্রের সাথে আঘাত করেছিলেন এবং তাঁর মাথাটি তাঁর ধড় থেকে আলাদা করেছিলেন। যেহেতু অসুর ততক্ষণে অমৃত পান করতে সফল হয়েছিল, তাই তাঁর মাথা এবং ধড় চিরকালের জন্য অমর হয়ে যায়, যেখানে তাঁর মাথাটিকে রাহু বলা হয়, তারপরে তাঁর ধড় কেতু হিসাবে বিবেচিত হত। সেই থেকে রাহু এবং কেতু প্রতিবছর একই শত্রুতার কারণে সূর্য ও চাঁদে গ্রহন করতে আসে।

স্বাস্থ্য পরামর্শ থেকে পান স্বাস্থ্য সম্বন্ধিত যে কোন সমস্যার জোতিষীয় সমাধান

কত প্রকারের হয় চন্দ্র গ্রহণ?

যদিও সূর্যগ্রহণ তার সমস্ত আকারে বিভিন্ন সময়কাল ধরে পড়ে, চন্দ্রগ্রহণের সময়কাল সূর্যগ্রহণের চেয়ে দীর্ঘ হয়, যা কয়েক ঘন্টা পর্যন্ত অবধি হতে পারে। চন্দ্রগ্রহণ কেবল পূর্ণিমা দিবসে ঘটে। সাধারণত, সূর্যগ্রহণের মতো এই চন্দ্রগ্রহণও তিন প্রকারের হয়:-

  • পূর্ণ চন্দ্রগ্রহণ (Total Lunar Eclipse): এই সময়ে, পৃথিবী সূর্য ও চাঁদের মধ্যে ঘোরে এবং চাঁদকে পুরোপুরি ঢেকে দেয়। এই পরিস্থিতিতে, চন্দ্র পৃথিবীর পিছনে সম্পূর্ণ লাল বা গোলাপী উদীয়মান বলে মনে হয়। এই সময়কালে, পৃথিবী থেকে দেখার সময় চাঁদের দাগগুলি স্পষ্টভাবে দৃশ্যমান হয়। একে পূর্ণ চন্দ্রগ্রহণ এবং একটি সুপার ব্লাড মুনও (Blood Moon) বলা হয়।

  • আংশিক চন্দ্র গ্রহণ (Partial Lunar Eclipse): এই সূর্যগ্রহণ যখন পৃথিবী সূর্য ও চাঁদের মাঝে আসে এবং এটি ঢেকে রাখে তবে এই সময়, চাঁদ পৃথিবীর পিছনে পুরোপুরি লুকায় না। যার কারণে, পৃথিবীর ছায়া কেবল চাঁদের কয়েকটি অংশে পড়ে। এটিকে আমরা আংশিক চন্দ্রগ্রহণ বলি, যার দীর্ঘ সময় নেই।

  • উপছায়া চন্দ্র গ্রহণ (Penumbral Lunar Eclipse): এই অবস্থাতে, পৃথিবী সূর্য ও চাঁদের মাঝে আসে যখন সূর্য, চাঁদ এবং পৃথিবী কোনও সরলরেখায় থাকে না। যার কারণে পৃথিবীর বাইরের অংশের ছায়া, সাধারণত পাচায়া বা পিনামব্রা নামে পরিচিত, চাঁদে পড়ে। এই পরিস্থিতিতে চাঁদের পৃষ্ঠটি কুয়াশাচ্ছন্ন হয়ে ওঠে, এটিই আমরা মহাসাগরকে চন্দ্রগ্রহণ বলি, যা আংশিক চন্দ্রগ্রহণের সাথে শুরু হয়।

চন্দ্র গ্রহণ 2021 এ সুতক কালের গুরুত্ব

সনাতন ধর্ম অনুসারে, চন্দ্রগ্রহণের সূতক কালকে এমন অশুভ এবং দূষিত কাল হিসাবে ধরা হয়, এই সময়ে কোনও শুভ কাজ করা নিষিদ্ধ। অন্যথায়, গ্রহণের নেতিবাচক প্রভাবগুলি সেই কাজ থেকে শুভ ফলাফল পেতে দেয় না। এই শুভ সময়টি পৃথিবীর প্রতিটি মানুষকে প্রভাবিত করে। এই সময়টি চন্দ্রগ্রহণের অল্প সময়ের আগে শুরু হয়, যাকে আমরা গ্রহনের সূতক কাল বলে থাকি, যা গ্রহণের শেষের সাথে শেষ হয়। একটি চন্দ্রগ্রহণে সূতক কালটি গ্রহণের নয় ঘন্টা আগে শুরু হয় এবং সেই গ্রহনের শেষের সাথে এটি সুপ্ত হয়ে যায়। সুতরাং আসুন এখন জেনে নেওয়া যাক 2021 সালে কত চন্দ্রগ্রহণ হতে চলেছে।

বর্ষ 2021 এ হতে চলা চন্দ্র গ্রহণ

বিজ্ঞানের মতে, চন্দ্রগ্রহণ কেবল একটি জ্যোতির্বিজ্ঞানীয় ঘটনা, যা প্রতি বছর ঘটে। তবে প্রতি বছর তাদের সংখ্যা পরিবর্তন হতে দেখা যায়। এই কারণে, 2021 সালে মোট 2 চন্দ্রগ্রহণ দেখা যাবে।

  • 2021 এর প্রথম চন্দ্রগ্রহণ বছরের মাঝামাঝি 26 মে 2021 এ অনুষ্ঠিত হবে।

  • বছরের দ্বিতীয় এবং চন্দ্রগ্রহণটি 2021 সালের 19 নভেম্বর হতে চলেছে।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে একটি বিশেষ জিনিস যা চন্দ্রগ্রহণ 2021 সালে দেখা যাচ্ছে তা হ'ল এই বছর ভারতে গ্রহণের বিন্দু বৈধ হবে না। আসুন আমরা এখন প্রতিটি চন্দ্রগ্রহণের সময়, দৃশ্যমানতা এবং এর সাথে সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি বিশদে জানি।

এখন এস্ট্রোসেজ বার্তা থেকে বেস্ট জ্যোতিষীয়দের সাথে ফোনে কথা বলুন

2021 এ হতে চলা চন্দ্র গ্রহণের সময়

প্রথম চন্দ্র গ্রহণ 2021
দিনাঙ্ক চন্দ্র গ্রহণ প্রারম্ভ চন্দ্র গ্রহণ সমাপ্ত গ্রহণের প্রকার হৃদয় ক্ষেত্র
26 মে 2021 14:17 সময় থেকে 19:19 সময় পর্যন্ত পূর্ণ চন্দ্র গ্রহণ ভারত, পূর্ব এশিয়া, অষ্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগর আর আমেরিকা

দ্রষ্টব্য: উপরের সারণীতে প্রদত্ত সময়টি ভারতীয় সময় অনুসারে। এই কারণে, এই চন্দ্রগ্রহণটি ভারতে দৃশ্যমান হবে, তবে এখানে এই চন্দ্রগ্রহণটি কেবল একটি উপ-ছায়া গ্রহণের মতো দৃশ্যমান হবে, সুতরাং ভারতে এই চন্দ্রগ্রহণের ধর্মীয় প্রভাব এবং থ্রেড বৈধ হবে না।

প্রথম চন্দ্র গ্রহণ 26 মে 2021

  • 2021 সালের চন্দ্রগ্রহণের অধীনে বছরের প্রথম চন্দ্রগ্রহণ একটি পূর্ণ চন্দ্রগ্রহণ হবে, যা বছরের 26 শে মে, 2021 সালের মাঝামাঝি সময়ে অনুষ্ঠিত হবে।

  • হিন্দু পঞ্জিকার অনুসারে, এই চন্দ্র গ্রহণের সময় বুধবার, 26 শে মে 2021 র দুপুর 14:17 সময় থেকে, সন্ধ্যা 19:19 সময় পর্যন্ত হবে।

  • এর সাথে সাথে, যদি পঞ্জিকা বিশ্বাস করা হয়, 2021 সালের এই প্রথম চন্দ্রগ্রহণটি বৈশাখ মাসের পূর্ণিমায় বিক্রম সংবাদ 2078-এ দেখা দেবে, যার ফলস্বরূপ সর্প্পি এবং অনুরাধা নক্ষত্রের মধ্যে দেখা যাবে।

  • এই চন্দ্রগ্রহণের দেখার ক্ষেত্রটি হবে পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগর এবং আমেরিকা যেখানে এটি একটি পূর্ণ চন্দ্রগ্রহণের মতো দৃশ্যমান হবে।

  • এটির মতো এটি ভারতেও দৃশ্যমান হবে তবে এখানে এটি নিছকগ্রহণ হিসাবে দেখা যাবে, যার কারণে ভারতে দেখা যাবে না।

দ্বিতীয় চন্দ্র গ্রহণ 2021
দিনাঙ্ক চন্দ্র গ্রহণ প্রারম্ভ চন্দ্র গ্রহণ সমাপ্ত গ্রহণের প্রকার হৃদয় ক্ষেত্র
19 নভেম্বর 11:32 সময় থেকে 17:33 সময় পর্যন্ত আংশিক ভারত, আমেরিকা, উত্তর ইউরোপ, পূর্ব এশিয়া, অষ্ট্রেলিয়া আর প্রশান্ত মহাসাগরের কিছু অঞ্চল

দ্রষ্টব্য: উপরের সারণীতে প্রদত্ত সময়টি ভারতীয় সময় অনুসারে। এই কারণে, এই চন্দ্রগ্রহণটি ভারতে এটির মতো দৃশ্যমান হবে তবে ছায়াগ্রহণ হিসাবে দৃশ্যমান হওয়ার কারণে এই চন্দ্রগ্রহণের ধর্মীয় প্রভাব এবং থ্রেড এখানে বৈধ হবে না।

দ্বিতীয় চন্দ্র গ্রহণ 19 নভেম্বর 2021

  • বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ শুক্রবার, 19 নভেম্বর 2021 এ অনুষ্ঠিত হবে, যা একটি আংশিক চন্দ্রগ্রহণ হবে।

  • হিন্দু পঞ্জিকা অনুসারে, এই চন্দ্র গ্রহণের সময় দুপুর 11:32 সময় থেকে, রাত্রি 17:33 সময় পর্যন্ত হবে।

  • হিন্দু পঞ্জিকা অনুসারে, 2021 সালের এই দ্বিতীয় চন্দ্রগ্রহণটি বিক্রম সংবত 2078 এ কার্তিক মাসের পূর্ণিমাতে দেখা দেবে, যার ফলস্বরূপ বৃষ এবং কৃতিকা নক্ষত্রের মধ্যে সবচেয়ে বেশি দেখা যাবে।

  • এর দৃশ্যমানতা ভারত, আমেরিকা, উত্তর ইউরোপ, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া এবং প্রশান্ত মহাসাগর অঞ্চলে হবে।

  • যেহেতু ভারতে এই চন্দ্রগ্রহণ ছায়াগ্রহণ হিসাবে প্রদর্শিত হবে, সুতরাং এর সুতক এখানে কার্যকর হবে না।

চন্দ্র গ্রহণ 2021 এর সময় ভুলেও করবেন না এই কাজ

  • চন্দ্রগ্রহণের সময়, এর সুতক শেষ না হওয়া পর্যন্ত কোনও নতুন কাজ শুরু করবেন না।

  • চন্দ্রগ্রহণের সময় খাবার তৈরি এবং খাওয়া থেকে বিরত থাকুন।

  • যে কোনও ধরণের লড়াই এড়িয়ে চলুন।

  • কোনও তীক্ষ্ণ বস্তু ব্যবহার করবেন না।

  • ভগবানের প্রতিমাগুলি এবং তুলসী গাছ স্পর্শ করবেন না।

  • এটি বিশ্বাস করা হয় যে সুতক কালে স্বর্ণও নিষিদ্ধ।

চন্দ্র গ্রহণ 2021 এর সময় করুন এই বিশেষ উপায়

  • সূতক আমলের সমাপ্তি অবধি ধ্যান, স্তোত্র, ভগবানের উপাসনা ইত্যাদি দ্বারা মনকে ইতিবাচক করুন।

  • এই সময়ে, রাহু-কেতুর শান্তির জন্য চন্দ্র গ্রহ সম্পর্কিত মন্ত্রগুলি এবং তাদের বীজমন্ত্র জপ করুন।

  • চন্দ্রগ্রহণ শেষ হওয়ার সাথে সাথেই স্নান করে বাড়িতে গঙ্গার জল ছিটিয়ে শুদ্ধ করুন।

  • এছাড়াও ভগবানের প্রতিমাগুলি স্নান করে পরিষ্কার করুন।

  • গ্রহণের সূতক কাল থেকে শেষ অবধি ব্রহ্মচরিত অনুসরণ করুন।

  • যদি আপনার রাশিফলে শনির সাড়ে দেড় বা ধইয়ের প্রভাব চলতে থাকে তবে আপনার পক্ষে শনি মন্ত্র জপ করা এবং সূতক আমলের শেষ অবধি শ্রী হনুমান চালিশা পাঠ করা শুভ হবে।

  • সেই লোকেরা যারা মঙ্গলিক ত্রুটিতে ভুগছেন, বিশেষত এটি গ্রহনের দিন সুন্দর কাণ্ড পাঠ করা উপযুক্ত।

  • 2021 সালের চন্দ্রগ্রহণ শেষ হওয়ার পরে যে কোনও অভাবীকে ময়দা, চাল, চিনি, সাদা কাপড়, আস্ত উড়াল ডাল, শটানাজ, কালো তিল, কালো কাপড় ইত্যাদি দান করুন।

  • উপর থেকে চন্দ্রগ্রহণের অশুভ পরিণতি হ্রাস করতে সূতক আমলে নবগ্রহ, গায়ত্রী ও মহামৃত্যুঞ্জয় ইত্যাদি শুভ মন্ত্র জপ করুন।

  • সূতক আমলে দুর্গা চলিশা, বিষ্ণু সহস্রনাম, শ্রীমাদ ভাগবত গীতা, গজেন্দ্র মোক্ষ ইত্যাদি পাঠ করাও উপযুক্ত।

  • সূতক কালের আগে তৈরি খাবারে তুলসী পাতা যুক্ত করে এটি শুদ্ধ করুন।

  • গ্রহণের দিন সূতক কাল শেষ না হওয়া অবধি গর্ভবতী মহিলাদের ঘরে বসে থাকার পরামর্শ দেওয়া হয়, অন্যথায় এটি বিশ্বাস করা হয় যে গ্রহনের পার্শ্ব প্রতিক্রিয়া সবচেয়ে বেশি নেতিবাচক প্রভাব ফেলে। যা তাদের সন্তানের ক্ষতি করতে পারে।

চন্দ্র গ্রহণ 2021 এর সময় এই মন্ত্রের জপ করুন

তমোতেয় মহাভীম সোমসূর্য্যবিমদর্ন ।
হেমতারাপ্রদানেন মম শান্তিপ্রদ ভব॥१॥

শ্লোক অর্থ - অন্ধকাররূপ মহাভীম চন্দ্র-সূর্য্যের মর্দন করা রাহু! সুবর্ণতারা দান দ্বারা আমাকে শান্তি প্রদান করুন।

বিধুনন্দু নমস্তুতে সিন্ধিকানন্দনাছুত ।
দানেননন নাগস্য রুক্ষ মা বেধ্যাদ্রোয়াত ॥२॥

শ্লোক অর্থ - সিন্ধিকানন্দ (পুত্র), অচ্ছুৎ! হে বিধুনন্দ, নাগের এই দানে গ্রহজনিত ভয় থেকে আমাকে রক্ষা করুন।

আমরা আশা করি আপনি চন্দ্রগ্রহণ 2021 সম্পর্কিত এই নিবন্ধটি পছন্দ করেছেন। এই নিবন্ধটি পছন্দ এবং পড়ার জন্য আপনাকে ধন্যবাদ!

Astrological services for accurate answers and better feature

33% off

Dhruv Astro Software - 1 Year

'Dhruv Astro Software' brings you the most advanced astrology software features, delivered from Cloud.

Brihat Horoscope
What will you get in 250+ pages Colored Brihat Horoscope.
Finance
Are money matters a reason for the dark-circles under your eyes?
Ask A Question
Is there any question or problem lingering.
Career / Job
Worried about your career? don't know what is.
AstroSage Year Book
AstroSage Yearbook is a channel to fulfill your dreams and destiny.
Career Counselling
The CogniAstro Career Counselling Report is the most comprehensive report available on this topic.

Astrological remedies to get rid of your problems

Red Coral / Moonga
(3 Carat)

Ward off evil spirits and strengthen Mars.

Gemstones
Buy Genuine Gemstones at Best Prices.
Yantras
Energised Yantras for You.
Rudraksha
Original Rudraksha to Bless Your Way.
Feng Shui
Bring Good Luck to your Place with Feng Shui.
Mala
Praise the Lord with Divine Energies of Mala.
Jadi (Tree Roots)
Keep Your Place Holy with Jadi.

Buy Brihat Horoscope

250+ pages @ Rs. 399/-

Brihat Horoscope

AstroSage on MobileAll Mobile Apps

Buy Gemstones

Best quality gemstones with assurance of AstroSage.com

Buy Yantras

Take advantage of Yantra with assurance of AstroSage.com

Buy Feng Shui

Bring Good Luck to your Place with Feng Shui.from AstroSage.com

Buy Rudraksh

Best quality Rudraksh with assurance of AstroSage.com
Call NowTalk to
Astrologer
Chat NowChat with
Astrologer